৩ বিদ্যুৎ কোম্পানির ৫ প্লান্টের মেয়াদ বাড়াতে চিঠি

0
1208

স্টাফ রিপোর্টার : তিনটি কোম্পানির ৫টি পাওয়ার প্লান্টের সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তির (পিপিএ) মেয়াদ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পাওয়ার ডেভোলপমেন্ট বোর্ড (বিপিডিবি)। এ বিষয়টি অনুমোদনের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হয়েছে বলে জানা যায়।

এর আগে, ২৫ মে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে এ সংক্রান্ত চিঠি দিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। তবে এখন পর্যন্ত এ বিষয়টি অনুমোদনের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে কোনো জবাব পাওয়া যায়নি বলে বিপিডিবি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের অনুরোধে সরকারের সর্বোচ্চ পর্যায়ের নির্দেশে শর্ত সাপেক্ষে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

তবে শর্ত থাকছে যে, সরকার তার প্রয়োজন মতো কোম্পানিগুলোর কাছ থেকে বিদ্যুৎ কিনবে। আর সেই অনুযায়ী টাকা পরিশোধ করবে।

৩ কোম্পানির পাওয়ার প্লান্টগুলো হলো- সামিট পাওয়ারের সাবসিডিয়ারি সামিট নারায়ণগঞ্জ পাওয়ার, ওরিয়ন ফার্মার সাবসিডিয়ারি ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট ও ডাচ বাংলা পাওয়ার অ্যান্ড এসোসিয়েটস এবং খুলনা পাওয়ারের কেপিসিএল ইউনিট-২ ও খান জাহান আলী পাওয়ার কোম্পানি। এর মধ্যে ডাচ বাংলা পাওয়ারের বর্তমান মেয়াদ শেষ হবে জুলাই মাসে। বাকি ৪টির মেয়াদ শেষ হয়ে গেছে।

শেয়ারবাজার সংশ্লিষ্টদের মতে, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে সরকারের সর্বোচ্চ পর্যায়ের এ সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সরকারের কাছে বিদ্যমান বিদ্যুৎ বিক্রির চুক্তি পুনরায় নবায়ন না হলে কোম্পানিগুলোর ব্যবসায়িক কার্যক্রমে বড় ধরনের প্রভাব পড়তো। ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতো কোম্পানিগুলো। যার ফলে ভুগতে হতো বিনিয়োগকারীদের। সরকারের সর্বোচ্চ পর্যায়ের এমন সিদ্ধান্তে কোম্পানিগুলো নতুন জীবন পেতে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here