৩০ শতাংশ লভ্যাংশ দিতে পারবে আর্থিক প্রতিষ্ঠান

0
255

স্টাফ রিপোর্টার : নগদ ও বোনাসসহ ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (এনবিএফআই) মোট ৩০ শতাংশ লভ্যাংশ দেয়ার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিতে পারবে তারা। সোমবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশের সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে জানানো হয়েছে, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আর্থিক প্রতিষ্ঠানসমূহ সর্বোচ্চ ১৫ শতাংশ নগদ লভ্যাংশসহ মোট ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করতে পারবে। অনতিবিলম্বে এই নির্দেশনা কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এই সিদ্ধান্ত বলবত থাকবে।

দেশে বর্তমানে ৩৪টি এনবিএফআই রয়েছে। এর মধ্যে পিপলস লিজিং অবসায়নের সিদ্ধান্ত দিয়েছেন উচ্চ আদালত। এজন্য বাংলাদেশ ব্যাংক থেকে একজন অবসায়ক নিয়োগ দেয়া হয়েছে। বর্তমানে অবসায়নের প্রক্রিয়ায় রয়েছে প্রতিষ্ঠানটি। এনবিএফআইগুলোর মধ্যে ২৩টি দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত। এ তালিকায় পিপলসও রয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ২০২০ সালের জন্য এনবিএফআইগুলোর লভ্যাংশ দেয়ার হার বেঁধে দেয়। এতে উল্লেখ করা হয়, সর্বোচ্চ ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিতে পারবে প্রতিষ্ঠানগুলো। এর প্রভাব পড়ে অনেক প্রতিষ্ঠানের শেয়ার দরে। তাই আলোচনা করে লভ্যাংশ দেয়ার নতুন হার নির্ধারণ করে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here