২৪৮ কোটি টাকার ৫ ক্রয় প্রস্তাবের অনুমোদন

0
295

স্টাফ রিপোর্টার : পাঁচটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ২৪৮ কোটি ৬ লাখ ৪৯ হাজার ৭৫৭ টাকা। ১৭ ডিসেম্বর, বৃহস্পতিবার কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

সভায় আটটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। এসবের মধ্যে দুটি প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রত্যাহার করে নিয়েছে। আরেকটি প্রস্তাব সংশোধন করে পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য ফেরত পাঠানো হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, ‘সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) আওতায় অনলাইন ব্যাংকিং ব্যবস্থায় মোটরযানের কর ও ফি আদায়ের অতিরিক্ত সেবা ক্রয়ে সার্ভিস প্রোভাইডার মেসার্স কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস-কে (সিএনএস) চুক্তি মূল্যে বাড়ানোর প্রস্তাব এসেছিল। পরে সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রস্তাবটি প্রত্যাহার করে নেয়।’

সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক ১০০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ২ হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম স্থাপনের প্রস্তাব উপস্থাপন করা হয়। কিছু বিষয় সংশোধন করে পরবর্তী সভায় উপস্থাপন করতে প্রস্তাবটি ফেরত দেওয়া হয়।

তিনি আরো বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কাফকো থেকে ৯ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র‌্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬৬ কোটি ৮৬ লাখ ৬২ হাজার ৬৮৭ টাকা।

প্রেস ব্রিফিংয়ে বলা হয়, বিসিআইসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতার থেকে নবম লটে ২৫ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার ৫৫ কোটি ৮০ লাখ ১৫ হাজার ৩১২ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বিসিআইসি কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি আরব থেকে ১১তম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার ৫৬ কোটি ৭০ লাখ ৪১ হাজার ২৫০ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, বিদ্যুৎ বিভাগের অধীন ‘টেকনিক্যাল অ‌্যাসিস্ট‌্যান্স ফর বাংলাদেশ পাওয়ার সেক্টর ডেভেলমেন্ট অ‌্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং’ প্রকল্পের আওতায় নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই (এনইএসসি) এলাকায় জিআইএস বাস্তবায়নের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে আমেরিকার ‘এনআরইসিএ ইন্টারন্যাশনাল’কে ৪২ কোটি ৫৬ লাখ ৭৫ হাজার ৮০৮ টাকায় নিয়োগের চুক্তি স্বাক্ষরের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, বিদ্যুৎ বিভাগের আওতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ২ হাজার ৯০০ কিলোমিটার ১১ কেভি ওভারহেড ইনসুলেটেড কন্ডাক্টর কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৬ কোটি ১২ লাখ ৫৪ হাজার ৭০০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here