২০২০ সালে পুঁজিবাজারে ৮ কোম্পানি তালিকাভুক্ত

0
250

স্টাফ রিপোর্টার : ২০২০ সাল শেষ হতে বাকি ৯ দিন, এর মধ্যে চলছে বৈশিক মহামারি করোনাভাইরাসের প্রকোপ। তবুও থেমে নেই দেশের দুই পুঁজিবাজারের কার্যক্রম।

এরই ধারাবাহিকতায় নতুন করে ৮টি কোম্পানি পুঁজিবাজারের তালিকাভুক্ত হয়েছে। এর মধ্যে লেনদেন শুরু হয়েছে ৭টি কোম্পানির। আর একটি কোম্পানির শেয়ার আগামী বৃহস্পতিবার লেনদেন শুরু হবে।

ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

এছাড়া মন্দা পুঁজিবাজার আর করোনার কারণে চলতি বছরের প্রথম ৬ মাস প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিওর) অনুমোদন বন্ধ ছিল।

এদিকে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসির) গঠিত কমিশন সর্বশেষ ৫ মাসে অন্তত ১২টির বেশি কোম্পানির আইপিওর অনুমোদন দেয়।

এছাড়াও আসছে ২৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) রবি আজিয়াটা লিমিটিডের শেয়ারের লেনদেন শুরু হবে। ফলে চলতি বছর নতুন করে ৮টি কোম্পানির শেয়ার লেনদেন হলো।

অন্যদিকে নতুন এই কোম্পানিগুলো পুঁজিবাজারে আসায় বেনিফিশিয়ারী ওনার্স (বিও) হিসাবধারীর সংখ্যাও আরো প্রায় ২ লাখ বেড়েছে। যা পুঁজিবাজারের জন্যও ইতিবাচক।

ডিএসইর তথ্য মতে, চলতি বছর পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিগুলোর হচ্ছে : এডিএন টেলিকম, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, অ্যাসোসিয়েটেডে অক্সিজেন, ডমিনেজ স্টিল বিল্ডিংস সিস্টেম, ক্রিস্টাল ইন্স্যুরেন্স এবং আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড।

আর সাবক্রিপশন অনুষ্ঠিত হওয়ার পর লেনদেনের অপেক্ষায় থাকবে এনার্জিপ্যাক পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, মীর আক্তার হোসেন কোম্পানি লিমিটেড।

তালিকাভুক্ত হওয়া কোম্পানিগুলো ৭৬২ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার ৭৩০টি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২০৯ কোটি ৭৯ লাখ ৯০ হাজার ৯০ টাকার উত্তোলন করেছে।

এছাড়াও আইপিওর অনুমোদন দেওয়া হয়েছে : এনআরবি কর্মাশিয়াল ব্যাংক, সোনালী লাইফ ও দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড এবং লুবরেফ বাংলাদেশ লিমিটেডকে।

এই কোম্পানিগুলো নতুন বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সাবক্রিপশন শুরু করবে। তার কিছুদিন পর লেনদেন শুরু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here