‘১০ দিনের মধ্যেই জ্বালানি তেলের দাম কমানোর পরিপত্র’

0
698

স্টাফ রিপোর্টার : আগামী ১০ দিনের মধ্যে জ্বালানি তেলের দাম কমানোর বিষয়ে পরিপত্র জারি করা হবে বলে জানিয়েছেন বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সিদ্ধান্ত অনুযায়ী প্রথম ধাপে পেট্রল ও অকটেনের দাম ১০-১৫ টাকা কমানো হবে। আর ডিজেল ও কেরোসিনের দাম কমবে ৪-৫ টাকা। পরিপত্র জারির তিনদিন আগে পাম্প মালিকদের তা জানিয়ে দেয়া হবে।

তিনি আরো বলেন, জ্বালানির দাম কমার খবরে সারা দেশের অনেক পাম্প মালিক লোকসানের আশঙ্কায় পাম্প বন্ধ রেখেছেন। ফলে অন্য পাম্পের ওপর জ্বালানি বিক্রির চাপ বাড়ছে। এতে ক্রেতাদের কাছ থেকেও অতিরিক্ত দাম নেয়া হচ্ছে। পরিপত্র জারির পর যেসব পাম্প বন্ধ পাওয়া যাবে, তাদের লাইসেন্স বাতিল করা হবে।

ভেজাল তেল ও মাপে কম দেয়, এমন ৩৫০টি পাম্প চিহ্নিত করা হয়েছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, এসব পাম্পের ব্যাপারে আরো তথ্য-প্রমাণ জোগাড় করা হচ্ছে। পর্যায়ক্রমে এগুলোর লাইসেন্স বাতিল করা হবে।

এর আগে ৬ এপ্রিল জ্বালানি প্রতিমন্ত্রী আগামী এক বছরের মধ্যে মোট তিন ধাপে জ্বালানির দাম কমানো হবে বলে জানিয়েছিলেন। যার মধ্যে প্রথম ধাপের পরিপত্র চলতি সপ্তাহের মধ্যেই জারি করার কথা ছিল। এছাড়া আগামী এক বছরের মধ্যে পরবর্তী দুই ধাপে বাজার পর্যালোচনা করে জ্বালানির দাম কমানোর কথাও জানান তিনি।

সারা দেশে ভেজাল জ্বালানি প্রতিরোধে চলতি সপ্তাহ থেকে পাম্পগুলোয় অভিযান পরিচালনার কথা উল্লেখ করে ওইদিন প্রতিমন্ত্রী জানান, অভিযানে যেসব পাম্পে ভেজাল জ্বালানি বিক্রির প্রমাণ মিলবে, তাদের লাইসেন্স সঙ্গে সঙ্গে বাতিল করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here