হাজার কোটি টাকা ছাড়ালো ডিএসইর লেনদেন

0
645

সিনিয়র রিপোর্টার : ঈদপূর্ব ও পরবর্তী পুঁজিবাজারে সূচকের টানা উত্থান অব্যাহত রয়েছে। প্রতিনিয়ত সূচকের সঙ্গে লেনদেনও বাড়ছে। এরই ধারাবাহিকতায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৯ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন  হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসইতে এক হাজার ১২৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ২৯২ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৩৬ কোটি ৫৩ লাখ টাকার।

ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, পুঁজিবাজারে সূচকের টানা উত্থান স্বাভাবিক হিসেবে দেখছেন সাধারণ বিনিয়োগকারীরা। তাদের মতে, চলতি বছরের শুরু থেকেই পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত থাকে। টানা পতনে বিনিয়োগকারীরা দিশেহারা হয়ে পড়েন।

করোনা ভাইরাসের কারণে লেনদেন কিছুদিন বন্ধ থাকার পর আবার চালু হলেও সূচক কমতে থাকে। পরবর্তীকালে নিয়ন্ত্রণ সংস্থা শেয়ারের ফ্লোর প্রাইস নির্ধারণ করে দিলে পতন থেকে রক্ষা পায় পুঁজিবাজার। এরই ধারাবাহিকতায় সূচকের উত্থান দেখা দেয়। যা ঈদ পরবর্তীসময়েও অব্যাহত থাকে।

জানা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮০ পয়েন্ট বেড়ে চার হাজার ৫৪৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৪৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৫৮ ও ১৫৪০ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯৩টি কোম্পানি কমেছে ৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- স্কয়ার ফার্মা, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, সিঙ্গার বিডি, বিএসসিসিএল, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, গ্রামীণফোন ও ইন্দো-বাংলা ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৭টির, কমেছে ৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ২৬ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৯ কোটি ১ লাখ টাকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here