স্টাইলক্রাফটের উৎপাদন বন্ধ ও চালুর তথ্য গোপন

0
184

স্টাফ রিপোর্টার : চলতি বছরের জুলাই মাসে ঈদুল আজহার সময় স্টাফ ও শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করতে  না পারায়  কারখানায় উৎপাদন বন্ধ করে স্টাইলক্রাফট লিমিটেড।

এরপর শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করে চলতি বছরের ডিসেম্বর মাসে কারখানায় উৎপাদন শুরু করেছে। কারখানা বন্ধ বা চালু করার তথ্য মূল্য সংবেদনশীল হলেও কোম্পানির কর্তৃপক্ষ স্টক এক্সচেঞ্জ ও নিয়ন্ত্রক সংস্থাকে জানায়নি।

যদিও নিয়ম অনুসারে কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য কর্তৃপক্ষের সিদ্ধান্ত গ্রহণের ৩০ মিনিটের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ  এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জকে (বিএসইসি) জানাতে হয়। কোম্পানির কর্তৃপক্ষ তা না মেনে আইনের অবমাননা করেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানির উৎপাদন বন্ধ ও চালুর হলে সেখানে কোম্পানির আর্থিক লাভ-ক্ষতির সম্পর্ক থাকে। ফলে তালিকাভুক্ত কোম্পানি হওয়ার এই তথ্য বিনিয়োগকারীদের জানার অধিকার। এছাড়াও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের আইনি বাধ্যবাধকতাও রয়েছে।

উৎপাদন বন্ধ ও চালুর তথ্য প্রকাশ না করার বিষয়ে স্টাইল ক্রাফটের কোম্পানি সচিব এডমন্ড গুদার বলেন, শ্রমিকদের কর্মবিরতি ও আন্দোলনের কারণে কারখানার উৎপাদন বন্ধ হয়ে যায়। কিন্তু কোম্পানির পক্ষ থেকে তো উৎপাদন বন্ধ করা হয়নি। তাই আমরা এটাকে মূল্যসংবেদনশীল তথ্য হিসেবে প্রকাশ করিনি। উৎপাদন চালুর বিষয়টিও ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে জানানো হয়নি।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, তালিকাভুক্ত কোম্পানির হিসেবে কারখানার উৎপাদন বন্ধ ও চালুর তথ্য স্টাইল ক্রাফটের প্রকাশ করা উচিত ছিল। যেহেতু তারা করেনি তাই বিএসইসির পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এদিকে রোববার (১৯ ডিসেম্বর) স্টক এক্সচেঞ্জের মাধ্যমে চলতি মূলধন হিসেবে অগ্রণী ব্যাংক থেকে ২৫ কোটি টাকার ঋণ নেওয়ার তথ্য জানিয়েছে স্টাইলক্রাফট। ব্যাংকটির রমনা করপোরেট শাখা এরই মধ্যে ঋণটি অনুমোদন দিয়েছে। কোম্পানিটির চাহিদা অনুযায়ী ধাপে ধাপে এ তহবিল বিতরণ করবে ব্যাংক। ঋণটির মেয়াদ ধরা হয়েছে এক বছর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here