সোনালী লাইফের নজিরবিহীন ঘটনা !

0
1753

সিনিয়র রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আগের শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হওয়ার পরও সাধারণ বিনিয়োগকারীদের লভ্যাংশ দেবে না কর্তৃপক্ষ।

এমন কাণ্ডে ব্যাখ্যা চেয়ে সোমবার চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোনালী লাইফের পর্ষদের এমন কাণ্ডে রেকর্ড ডেটের দিন শেয়ারধারণ করেও লভ্যাংশ না পাওয়ার মতো নজিরবিহীন ঘটনা ঘটেছে সাধারণ শেয়ারহোল্ডারদের সঙ্গে, যার সুযোগ পুঁজিবাজারে নেই। এ কারণে সোমবার বিএসইসি থেকে সোনালী লাইফ কর্তৃপক্ষকে এ চিঠি ইস্যু করা হয়েছে।

শেয়ার লেনদেনের চিত্রটি মঙ্গলবার বিকালে ডিএসই থেকে নেয়া

চিঠিতে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষের কাছে গত ১০ জুলাই ঘোষিত লভ্যাংশ রেকর্ডডেটের দিন শেয়ারধারণকারী সবার জন্য নাকি, আইপিওপূর্ব শেয়ারহোল্ডারদের জন্য করা হয়েছে, তা জানতে চাওয়া হয়েছে।

যদি আইপিওপূর্ব শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণা করা হয়ে থাকে তাহলে তার স্বপক্ষে ডকুমেন্ট জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিএসইসির নির্দেশনা অনুযায়ী কোম্পানির পর্ষদ সভায় যে লভ্যাংশ ঘোষণা করা হবে, তা রেকর্ড ডেটের দিনে শেয়ার ধারণ করা সব শেয়ারহোল্ডার পাবেন। এক্ষেত্রে রেকর্ড ডেটের শেয়ারহোল্ডারদের কোনো অংশকে বাদ দিয়ে লভ্যাংশ দেয়ার সুযোগ নেই। তাই কোম্পানিটিকে গত বছরের লভ্যাংশের বিষয়ে ব্যাখ্যা চেয়ে চিঠি ইস্যু করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here