সেই সম্ভাবনার চিহৃ ফেলছে শাশা ডেনিমস

0
654

শাহীনুর ইসলাম : ২০১৯ সালে বিদেশি ইওএস টেক্সটাইলস মিলস লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনতে ১১০ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার টাকা হস্তান্তরের অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের জানুয়ারি মাসে আরো ১৮% শেয়ারের মূল্য ২১ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৮৫ টাকা ব্যয়ে মোট ৯৮ শতাংশের মালিকানা পায় শাশা ডেনিমস লিমিটেড।

টেক্সটাইল খাতে ১৯৯৬ সালে ব্যবসা শুরু করা শীর্ষ ডেনিম (জিন্স) উৎপাদনকারী কোম্পানিটির শেয়ারপ্রতি দর বাড়েছে। সম্ভাবনার শীর্ষ পথের দিকে এগিয়ে যাচ্ছে। ফেলে আসা দিনগুলোর সেই সম্ভাবনার চিহৃ মিলছে।

দেশে করোনা সংক্রমণকালে ব্যবসার পরিধী করলেও অনেকের অনাগ্রহ তৈরি হয়। তবে সম্প্রতি ব্যবসা সম্প্রসারণে জমি গ্রহণ ও ডিইপিজেডে মূল জমির অতিরিক্ত আরো ৪ হাজার ৫১২ বর্গফুটের দুটি প্লট নেয়া এবং বিদেশি ইওএস টেক্সটাইলের ৯৮ শতাংশ শেয়ার ধারণ করায় উর্দ্ধমূখে।

স্টক বাংলাদেশের অ্যানালাইসেস গ্রাফ

ইওএস টেক্সটাইল ইতালির বার্তো ইজি ইন্ডাস্ট্রি তেসিলে এসআরএলের একটি সিস্টার কনসার্ন। ডিইপিজেডে শাশা ডেনিমসের কারখানার পাশেই ১২টি প্লটের ওপর এর কারখানা অবস্থিত।

আর্থিক প্রতিবেদন অনুসারে শাশা ডেনিমস লিমিটেড ২০২০ সালে (৬ মাসে) ৬১ কোটি ১২ লাখ এবং ৯ মাসে মুনাফা করেছে ৮৮ কোটি ৯৭ লাখ টাকা।

২০২০ সালে ৫ শতাংশ বোনাস এবং ৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানকারী কোম্পানিটির তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা। যা গত বছর একই সময় ছিল ২০ পয়সা এবং সে হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৪৩ পয়সা বা ২১৫ শতাংশ।

স্টক বাংলাদেশের অ্যানালাইসেস গ্রাফ

‘এ’ ক্যাটাগরির ফান্ডামেন্টাল কোম্পানির চলতি হিসাব বছরের নয় মাসে (জুলাই-মার্চ) সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ১৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ১৩ পয়সা। সে হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১ টাকা ২ পয়সা বা ৭৮৪ শতাংশ।

ডিএসইর চিত্রটি বুধবার দুপুরে নেয়া

গত ৫ মাসে কোম্পানিটির শেয়ার দরে ব্যাপক পরিবর্তন হয়। চলতি বছরের এপ্রিল মাসের ১৭ টাকা থেকে বেড়ে বুধবার ৩১ টাকায় শেয়ারপ্রতি দরে লেনদেন চলে।

স্টক বাংলাদেশের অ্যানালাইসেস গ্রাফটি বুধবার দুপুরে নেয়া

বুধবার সকাল থেকে গতকাল মঙ্গলবারের তুলনায় ‘বিগ ভলিউমে’ লেনদেন হতে দেখা যায়। যা সম্ভাবনার চূড়ান্ত পথের দিকে এগিয়ে যাচ্ছে। প্রতিদিনের লেনদেনের চিত্র বলছে, ধীরে-ধীরে তিন বছর আগের দর সম্পর্ষ করবে।

ব্রোকার হাউসের চিত্রটি বুধবার দুপুরে নেয়া

শাশা ডেনিমস লিমিটেডের বর্তমানে পিই ১৪.৫৬ এবং টেক্সটাইল খাতের পিই (জুন-২০২০) হচ্ছে- ১১.৭২।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here