সূচকের ওঠানামায় চলছে বুধবারের লেনদেন

0
189

সিনিয়র রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ অক্টোবর) সূচকের ওঠানামা প্রবণতায় চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০১ কোটি ৭০ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯২ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই : এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৩ পয়েন্ট বাড়ে। এরপর সূচক কমে নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১১ পয়েন্ট কমে যায়। বেলা ১১টা ৫৫ মিনিটে সূচক ১৫ পয়েন্ট কমে। এরপর সূচক কমার প্রবণতা আবার বাড়তে থাকে এবং সূচক ইতিবাচক হয়ে যায়। বেলা সাড়ে ১১টায় সূচক ১৮ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু বেলা ১২টায় সূচক ১ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৭০৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৫৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮১ পয়েন্টে।

বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তীত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- গ্রামীণ ফোন, স্ট্যান্ডার্ড সিরামিকস, ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলারস, নর্দান ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, সোনারবাংলা ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, স্টাইল ক্রাফটস এবং ব্র্যাক ব্যাংক।

সিএসই : অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসসিএক্স) ৩ পয়েন্ট কমে ৮ হাজার ৭০৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৫৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৩১৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কাশেম ইন্ডাস্ট্রিজ, ইউনিক হোটেল, এমারেল্ড অয়েল, কেবিপিপিডব্লিউবিআইএল, জাহিন স্পিনিং, সিএনএ টেক্সটাইল, ভিএফএসটিডিএল, ওয়াইপিএল, মালেক স্পিনিং এবং মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here