সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদে অন্তর্দ্বন্দ্ব

0
305

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবিরের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে অন্তর্দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে ব্যাংকের পরিচালনা পর্ষদ। যে কারণে গত ৩০ জুন ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) বয়কট করেন ব্যাংকের ৯ উদ্যোক্তা পরিচালকের মধ্যে ৫ জনই।

ডিজটাল প্লাটফর্মে আয়োজিত এজিএম বয়কটকারীরা হলেন- সাবেক চেয়ারম্যান এম এ কাশেম, পরিচালক আজিম উদ্দিন আহমেদ, জুসনা আরা কাশেম, দুলুমা আহমেদ ও রেহানা রহমান।

ব্যাংকটির চেয়ারম্যান অন্যসব পরিচালকদের পাশ কাটিয়ে বিভিন্ন অযোগ্য প্রতিষ্ঠানকে ঋণ অনুমোদন দেন। বিশেষ সুবিধা নিয়ে ঋণ দিয়ে থাকেন বলে পরিচালকদের অভিযোগ। একই সঙ্গে ব্যাংকের অন্য শেয়ারহোল্ডাররা পরিচালক হিসেবে থাকলেও তাদের মতামতকে গুরুত্ব দেয়া হয় না।

এ বিষয়ে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক এম এ কাশেম বলেন, সাউথইস্ট ব্যাংকের যাত্রা শুরু হয়েছে আমার হাত ধরে। আমরা ব্যাংকটির প্রকৃত উদ্যোক্তা। কিন্তু ব্যাংকটিকে এখন যেভাবে পরিচালনা করা হচ্ছে, তাতে আমি খুবই হতাশ এবং উদ্বিগ্ন। যার প্রতিবাদ হিসেবে আমরা এজিএমে অংশগ্রহণ করিনি।

সাউথইস্ট ব্যাংকে দুর্নীতির বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির আরেক পরিচালক। তিনি বলেন, এসব অভিযোগ সমাধানে চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করতে চেয়েছিলাম কিন্তু তিনি তা এড়িয়ে গেছেন। যে কারণে আমরা এজিএম বয়কট করেছি।

ব্যাংকটি ২০২০ সালের ব্যবসার আর্থিক হিসাব, পর্ষদের ঘোষিত ১০ শতাংশ নগদ লভ্যাংশসহ অনেক বিষয় শেয়ারহোল্ডারদের অনুমোদনে গত ৩০ জুন সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম হয়েছে।

উল্লেখ্য, ২০০০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া সাউথইস্ট ব্যাংকের পরিশোধিত মূলধনের পরিমাণ ১ হাজার ১৮৮ কোটি ৯৪ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর বিনিয়োগকারীদের মালিকানা ৬৯.৮২ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here