সর্কিট ব্রেকারে পরিবর্তন

0
2767

স্টাফ রিপোর্টার : স্মরণকালের দরপতনের ধারা ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। বাজারে ব্যাংকের বিনিয়োগ নিশ্চিত করার পাশাপাশি কোনো স্বার্থান্বেষী মহল যাতে অতি কম দামে শেয়ার বিক্রি করে আতঙ্ক বাড়াতে না পারে সে ব্যবস্থাও নেয়া হচ্ছে। এ ব্যবস্থার অংশ হিসেবে নতুন করে শেয়ার ও মিউচুয়াল ফান্ডের সর্বনিম্ন সীমা বেঁধে দেওয়া হয়েছে।

পুঁজিবাজারে দরপতন ঠেকানো, ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা ও আতঙ্ক থেকে তাদের বের করে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশে সার্কিট ব্রেকারে এই পরিবর্তন আনা হচ্ছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইতোধ্যে দুই স্টক এক্সচেঞ্জে এ নির্দেশনা পাঠিয়ে দিয়েছে বলে জানা গেছে। সে আলোকে দুই স্টক এক্সচেঞ্জ তাদের কারিগরি প্রস্তুতি গ্রহণ করতে বৃহস্পতিবার লেনদেন শুরু করতে বিলম্ব হয়।

জানা গেছে, সার্কিটব্রেকারে প্রতিটি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের গত ৫ কার্যদিবসের গড় মূল্যকে সর্বনিম্ন গ্রহণযোগ্য সীমা ধরা হবে। এর কম দাম প্রস্তাব করা হলে ওই ক্রয় আদেশ আর কার্যকর হবে না।

ধরা যাক, গত ৫ কার্যদিবসে ন্যাশনাল ব্যাংকের (এনবিএল) এর শেয়ারের গড় মূল্য ছিল ৭ টাকা। অন্যদিকে গতকাল বুধবার শেয়ারটির ক্লোজিং মূল্য ছিল ৬ টাকা ৬০ পয়সা, আর সর্বশেষ মূল্য ছিল ৬ টাকা ৫০ য়সা।

বৃহস্পতিবার থেকে ‘ক’ শেয়ারের ক্রয় আদেশ ৭ টাকা বা তার বেশি না হলে সেটি কার্যকর হবে না। অর্থাৎ ৭ টাকার নিচে এই শেয়ার লেনদেনের কোনো সুযোগ থাকবে না।

শেয়ারের মূল্য যাতে আর কমতে না পারে, ক্ষুদ্র বিনিয়োগকারীরা যাতে আর ক্ষতিগ্রস্ত না হন সে লক্ষ্যে সার্কিট ব্রেকারে এই পরিবর্তন আনা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here