সব আর্থিক প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি নিশ্চিতের নির্দেশ

0
78

স্টাফ রিপোর্টার : দেশের সব আর্থিক প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে এবং ডাটাবেজের নিয়মিত ব্যাকআপ সংরক্ষণে সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিম গঠন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে সোমবার (২১ জুন) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার সিকিউরিটি নিশ্চিতকরতে এবং ডাটাবেজের নিয়মিত ব্যাকআপ সংরক্ষণে ২০১৫ সালের ৯ নভেম্বর ডিএফআইএম সার্কুলার নম্বর-১১ এর নির্দেশনাক্রমে ২০০৫ সালে প্রবর্তিত ও পরবর্তী সময়ে ২০১০ এবং ২০১৫ সালে সংশোধিত বিদ্যমান গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংক অ্যান্ড নন ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউটস এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। সেই সঙ্গে সাইবার সিকিউরিটি নিশ্চিতকরণ এবং ডাটাবেজের নিয়মিত ব্যাকআপ সংরক্ষণ নিশ্চিতের জন্য উক্ত গাইডলাইন্সে উল্লিখিত নির্দেশনাসহ নিম্নোক্ত নির্দেশনাসমূহ যথাযথভাবে পরিপালন করার জন্য নির্দেশ প্রদান করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশে কার্যরত অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহের সাইবার সিকিউরিটি মনিটরিংয়ের উদ্দেশ্যে প্রত্যেক প্রতিষ্ঠানে একটি সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিম গঠন করতে হবে। এই টিমকে আইসিটি সিকিউরিটি এবং সিস্টেমের ব্যাকআপ সংক্রান্ত প্রতিষ্ঠানের সামগ্রিক অবস্থা নিয়মিত পরিচালনা পর্ষদের সভায় উপস্থাপন করতে হবে। অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহকে ন্যূনতম প্রতি কর্মদিবস শেষে সামগ্রিক লেজার এবং ডাটাবেজের ব্যাকআপ সংগ্রহপূর্বক গাইডলাইন্স মোতাবেক তা যথাযথভাবে সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

সর্বোপরি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর আইটি ঝুঁকিসমূহ কার্যকর ও ফলপ্রসূভাবে মোকাবিলা করার লক্ষ্যে ২০০৫ সালে প্রবর্তিত ও পরবর্তীতে ২০১০ এবং ২০১৫ সালে সংশোধিত গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংক অ্যান্ড নন ব্যাংক ফিন্যান্সিয়াল ইনস্টিটিউটস এর পরিপালন প্রত্যেক অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকে নিশ্চিত করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here