‘সঠিক ধারনা না থাকায় বীমা করছে না সাধারণ মানুষ’

0
208

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার দিন দিন উন্নতি হচ্ছে। ক্ষুদ্র ব্যবসায়ীসহ মৎস, সবজি, ফল ইত্যাদি সকল ক্ষেত্রেই উৎপাদন বেড়েছে। এখন মানুষের মধ্যে বীমা করার সক্ষমতা তৈরি হলেও তারা এদিকে আগ্রহী হচ্ছে না। এর প্রধান কারন হচ্ছে বীমা সম্পর্কে তাদের সঠিক ধারনা নেই। এজন্য বীমা সম্পর্কে সচেতনতা তৈরি করতে মানুষের মাঝে গিয়ে তাদের সতর্ক করতে হবে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে শনিবার, ২৯ জুন ‘ওয়ার্কশপ অন রেইজিং অ্যাওয়ারনেস রিগাডিং ইন্স্যুরেন্স’ শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

তিনি বলেন, ব্যাংকের কাছে মানুষ যেভাবে যায়, বীমার কাছে সেভাবে আসে না। এর কারণ হচ্ছে বীমার প্রয়োজনীয়তা সম্পর্কে সাধারণ মানুষ জানে না। বীমা কী জন্য করতে হবে সাধারণ মানুষকে এ বিষয়ে সচেতন করতে পারলে মানুষ বীমার প্রতি আগ্রহী হবে। এজন্য খুব সহজ ভাষায় মানুষের কাছে ম্যাসেজ নিয়ে যেতে হবে।

এছাড়া স্কুল কলেজের শিক্ষার্থীদের বীমা বিষয়ে ধারনা দেওয়ার জন্য বিশেষ গুরুত্তারোপ করেন আসাদুল ইসলাম।

কর্মশালায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী বলেন, বাংলাদেশের ইনস্যুরেন্স সেক্টরে যে ক্রাইসিস আছে তা দূর করার জন্য আমরা যথাযথ কাজ করে যাচ্ছি। গ্রাহকের বীমা দাবি প্রাপ্তির নিশ্চিত করার ওপর জোর দিচ্ছি। যদি কেউ অভিযোগ করে বীমা দাবির টাকা পাচ্ছে না, তাহলে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

তিনি বলেন, সাধারণ বীমা কোম্পানিগুলোর অতিরিক্ত কমিশন দেয়া বন্ধ করা হবে। এবার থেকে কেউ ১৫ শতাংশের উপরে কমিশন দিতে পারবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী, জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যান শেলীনা আফরোজ, সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান শিবলী রুবায়েত উল ইসলাম, জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইসতিয়াক রেজা প্রমুখ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here