শেয়ার কিনতে সানোফি-বেক্সিমকো ফার্মা চুক্তি

0
178

স্টাফ রিপোর্টার : বহুজাতিক ওষুধ কোম্পানি সানোফি বাংলাদেশ লিমিটেডের উদ্যোক্তাদের সব শেয়ার কিনে নেওয়ার বিষয়ে প্রতিষ্ঠানটির সাথে চুক্তি করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

বেক্সিমকো ফার্মা সূত্রে জানা, বিশ্বব্যাপী ব্যবসা পুনর্গঠনের অংশ হিসেবে বাংলাদেশে থাকা সানোফির সব শেয়ার বিক্রি করে দিচ্ছে এর প্রধান দুই শেয়ারহোল্ডার যুক্তরাজ্যভিক্তি ফাইসন্স লিমিটেড এবং মে অ্যান্ড বেকার লিমিটেড। এ লক্ষ্যে আহ্বান করা এক নিলামে অংশ নিয়ে সর্বোচ্চ দাম প্রস্তাব করে শেয়ার কেনার জন্য যোগ্য মনোনীত হয় বেক্সিমকো ফার্মা।

ফাইসন্স লিমিটেড এবং মে অ্যান্ড বেকার লিমিটেড তাদের কাছে থাকা সানোফির ১৯ লাখ ৩ হাজার ২৪১টি শেয়ার বিক্রি করছে। এর মধ্যে ফাইসন্স বিক্রি করেছে ৮ লাখ ৮৬ হাজার ৭২৫টি শেয়ার। আর ১০ লাখ ৭৬ হাজার ৫১৬ই শেয়ার বিক্রি করেছে মে অ্যান্ড বেকার। প্রতি শেয়ার ৪ হাজার ৪৪৫ টাকা দরে মোট ৪৮০ কোটি টাকার শেয়ার বিক্রি করা হচ্ছে।

এর মধ্য দিয়ে সানোফি বাংলাদেশ এর ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ারের মালিক হচ্ছে বেক্সিমকো ফার্মা।

সানোফি-অ্যাভেন্টিস ফ্রান্সভিত্তিক একটি কোম্পানি। এটি বিশ্বের ৫ম বৃহত্তম ওষুধ কোম্পানি। বাংলাদেশে স্বাধীনতার আগে থেকে  (১৯৫৮ সাল) ব্যবসায়রত এই কোম্পানিতে সরকারেরও মালিকানা রয়েছে। ২০০৪ সালে আরেক বহুজাতিক ওষুধ কোম্পানি অ্যাভেন্টিসকে অধিগ্রহন করে সানোফি। এরপর নতুন নাম হয় সানোফো-অ্যাভেন্টিস। ২০১৩ সালে আবার কোম্পানিটির নাম বদল করে নতুন নাম সানোফি বাংলাদেশ ধারণ করে।

সানোফি বাংলাদেশ লিমিটেডের রয়েছে স্টেট অব দ্যা আর্ট প্রোডাকশন সুবিধা। প্রায় ২৫ একর জমির উপর এর কারখানা। কোম্পানিটি অ্যান্টিবায়োটিক, স্যাফালোস্ফুরিনসহ ১০০ জেনেরিক ওষুধ উৎপাদন করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here