শেয়ারের দাম বৃদ্ধি সংক্রান্ত তদন্তের নির্দেশনা স্থগিত

0
288

স্টাফ রিপোর্টার : বিনিয়োগকারীদের স্বার্থে এবং মধ্যস্থতাকারীদের অনুরোধে শেয়ারের লাগামহীন মূল্য বৃদ্ধির কারণ অনুসন্ধান করে দেখার নির্দেশনা স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১৩ জানুয়ারি) স্থগিতাদেশ সংক্রান্ত একটি চিঠি উভয় স্টক এক্সচেঞ্জের কাছে পাঠিয়ে দিয়েছে বিএসইসি।

এর আগে, ১২ জানুয়ারি (মঙ্গলবার) কোনো কোম্পানির শেয়ারের মূল্য ও লেনদেনে বড় পরিবর্তন হলে বিএসইসির কোনো আগাম অনুমতি ছাড়াই তা খতিয়ে দেখার অনুমতি দিয়েছিল ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে।

এ সংক্রান্ত এক নির্দেশনায় বলা হয়েছিল, কোনো শেয়ারের দাম এক মাসের মধ্যে ৫০ শতাংশ বা তার বেশি বাড়লে সেটি খতিয়ে দেখতে পারবে

এছাড়া এক মাসের মধ্যে কোনো কোম্পানির শেয়ার লেনদেনের পরিমাণ আগের ছয় মাসের গড় লেনদেনের চেয়ে পাঁচ গুণের বেশি বাড়লে, তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক বা প্রান্তিক শেয়ারপ্রতি আয় বা ইপিএসে আগের বছরের একই সময়ের চেয়ে ৫০ শতাংশের বেশি ব্যবধান থাকলে, মূল্য সংবেদনশীল তথ্য বা পিএসআই প্রকাশের আগের ১০ কার্যদিবসে কোনো কোম্পানির দাম ও লেনদেন ৩০ শতাংশের কম-বেশি হলে সেগুলো খতিয়ে দেখবে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ-নির্দেশনায় এমন কথা বলা হয়েছিল।

বাজারে স্বচ্ছতা বাড়ানো ও গতিশীলতা ধরে রাখার লক্ষ্যে বিএসইসি তদন্ত সংক্রান্ত ওই গাইডলাইন জারি করলেও তা নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আর নেতিবাচক প্রভাবে বাজারে বড় দর পতন লক্ষ্য করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here