শেয়ারপ্রতি আড়াই টাকা দেবে ইনডেক্স অ্যাগ্রো

0
245

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর আয় কমেছে ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের। বিবিধ খাতের এ কোম্পানিটি ৩০ জুন সমাপ্ত অর্থবছরের জন্য কেবল সাধারণ বিনিয়োগকারীদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে উদ্যোক্তা-পরিচালকরা এবার কোনো লভ্যাংশ নেবেন না।

বৃহস্পতিবার কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয় এবং রোববার ঢাকা ও চিটাগং স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করে।

পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী বিনিয়োগকারীরা ২৫ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন অর্থাৎ শেয়ারপ্রতি দেয়া হবে আড়াই টাকা। গত ৭ এপ্রিল থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়া এই কোম্পানিটি এবারই প্রথম লভ্যাংশ ঘোষণা করল।

তালিকাভুক্ত হওয়ার পর কোম্পানিটির আয় কমে গেছে। আগের বছর শেয়ারপ্রতি আয় ছিল ৬ টাকা ৭৮ পয়সা। আর এবার তা হয়েছে ৫ টাকা ৬৩ পয়সা। ২০১৯ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল ৭ টাকা ৭ পয়সা।

যারা লভ্যাংশ নিতে চান, তাদের আগামী ৩১ অক্টোবর শেয়ার ধরে রাখতে হবে। অর্থাৎ সেদিন থাকবে রেকর্ড ডেট। আর এই লভ্যাংশ চূড়ান্ত করতে বার্ষিক সাধারণ সভা হবে আগামী ৯ ডিসেম্বর।

৪ কোটি ৭২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি শেয়ারে বিভক্ত কোম্পানিটির শেয়ারের ৫৭ দশমিক ৭৭ শতাংশ শেয়ার ধারণ করে আছেন উদ্যোক্তা-পরিচালকরা। অর্থাৎ বাকি ৪২ দশমিক ২৩ শতাংশের বিপরীতে লভ্যাংশ বিতরণ করা হবে।

তালিকাভুক্ত হয়ে কমল আয়, ইনডেক্স দেবে শেয়ারে আড়াই টাকা
ইনডেক্স অ্যাগ্রোর আর্থিক হিসাব ও লভ্যাংশের সংক্ষিপ্ত বিবরণী

সদ্য সমাপ্ত অর্থবছরে তাদের মোট আয় হয়েছে ২৬ কোটি ৬০ লাখ ৩৮ হাজার ৪৪ টাকা আয় করেছে। এর মধ্যে ১ কোটি ৯৯ লাখ ৫৫ হাজার ২১৬টি শেয়ারের বিপরীতে ৪ কোটি ৯৮ লাখ ৮৮ হাজার ৪০ টাকা লভ্যাংশ বিতরণ করা হবে।

বুকবিল্ডিং পদ্ধতিতে তালিকাভুক্ত কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা তুলেছে। প্রতিটি শেয়ার সাধারণ বিনিয়োগকারীরা পেয়েছেন ৫০ টাকা করে আর প্রাতিষ্ঠানিক যোগ্য বিনিয়োগকারীরা পেয়েছে ৬২ টাকা করে।

তবে আয় কমলেও সম্পদমূল্য বেড়েছে কোম্পানিটির। ২০২০ সালের ৩০ জুন শেয়ারপ্রতি সম্পদমূল্য ছিল ৫১ টাকা ৮১ পয়সা। সেটি বেড়ে হয়েছে ৫৮ টাকা ২৭ পয়সা।

তালিকাভুক্ত হওয়ার পর কোম্পানিটির শেয়ার দর ৫৫ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ১৪৮ টাকায় লেনদেন হয়েছে। তবে পরে তা কমে যায়। লভ্যাংশ ঘোষণার দিন শেয়ার মূল্য ২ টাকা ৯০ পয়সা বেড়ে ১১৭ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here