শাশা ডেনিমস ইওএস টেক্সটাইলের ৮০ শতাংশ শেয়ার ক্রয় করেছে

0
186

স্টাফ রিপোর্টার : শাশা ডেনিমস বিদেশী কোম্পানি ইওএস টেক্সটাইলস মিলসের ৮০ শতাংশ শেয়ার ক্রয় করেছে। ইওএস টেক্সটাইলস মিলসের শেয়ার কেনার সব প্রক্রিয়া শেষ করেছে কোম্পানিটি।

কোম্পানি সূত্রে জানা গেছে, রবিবার রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসসি) মাধ্যমে সব প্রক্রিয়া সম্পন্ন করেছে। কোম্পানিটি শেয়ার ক্রয়ের মাধ্যমে ইওএস টেক্সটাইলসের ৮০ শতাংশ শেয়ারের মালিক হয়েছে।

শাশা ডেনিমস লিমিটেড ইতালীয় কোম্পানি বার্তো ইজি ইন্ডাস্ট্রিয়া তেসিলে এসআরএলের সিস্টার কনসার্ন ইওএস টেক্সটাইল মিলস লিমিটেডকে ১৫ মিলিয়ন ডলার বা বাংলাদেশী মুদ্রায় ১২১ কোটি ৭ লাখ ৩৮ হাজার ২৫৩ টাকায় অধিগ্রহণের জন্য গত বছর সমঝোতা স্মারক ও শেয়ার ক্রয়-বিক্রয় চুক্তি স্বাক্ষর করেছিল।

অধিগ্রহণ শেষে ইওএস টেক্সটাইলস মিলস লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনেছে শাশা ডেনিমস। এর জন্য শাশা ডেনিমসকে পরিশোধ করতে হয়েছে ৯৬ দশমিক ৮৬ কোটি টাকা। বাকী ২০ শতাংশ শেয়ারের মালিক হলো শাশা স্পিনিংস লিমিটেড।

কোম্পানিটির কাছে ইওএস টেক্সটাইলের মোট শেয়ার ৮০ শতাংশে দাঁড়াবে। বাকি ২০ শতাংশ শেয়ার থাকবে তালিকাবহির্ভূত কোম্পানি শাশা স্পিনিংসের কাছে। ১২ মিলিয়ন ডলার বা ৯৬ কোটি টাকায় ৮০ শতাংশ শেয়ার কিনেছে শাশা ডেনিমস। এজন্য প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) তহবিল থেকে ৩০ কোটি টাকা দিয়েছে কোম্পানিটি। অবশিষ্ট ৬৬ কোটি টাকা কোম্পানির নগদ প্রবাদ থেকে বিনিয়োগ করা হবে।

পূর্বে বাংলাদেশ ব্যাংক ১১০ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার টাকায় ই্ওএস টেক্সটাইলের ৮০ শতাংশ শেয়ার হস্তান্তরের অনুমোদন দিয়েছিল। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি ইওএস টেক্সটাইলের ৪০ শতাংশ শেয়ার কেনার স্থলে ৮০ শতাংশ শেয়ার কেনার ঘোষণা দেয় শাশা ডেনিমস। এজন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ থেকে ৩০ কোটি টাকা পরিশোধ করা হয়। বাকি টাকা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পাওয়ার পর কোম্পানির অপারেটিং ক্যাশ ফ্লো থেকে পরিশোধ করা হবে বলে জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here