‘শক্তিশালী পুঁজিবাজার গড়তে ভালো মানের কোম্পানি চাই’

0
410
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী

সিনিয়র রিপোর্টার : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেছেন, পুঁজিবাজারে শেয়ারদর বাড়বে-কমবে এটা স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু শক্তিশালী একটি পুঁজিবাজার গড়তে হলে ভালো মানের কোম্পানি বেশি থাকতে হবে।

তিনি জানান, গত কয়েক বছরে যেসব কোম্পানি বাজারে এসেছে তার বেশির ভাগ দুর্বল আর্থিক ভিত্তির প্রতিষ্ঠান। ভালো মানের কোম্পানি আনতে বিএসইসি ও স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ ব্যর্থ। তাদের উচিত এ বিষয়ে পদক্ষেপ নেওয়া।

তিনি বলেন, টাকা দিয়ে দরপতন ঠেকিয়ে রাখা যাবে না। এবারের দরপতন দীর্ঘায়িত হয়েছে। এটা কারও কাম্য নয়। তবে চিন্তিত হওয়ার মতো কিছু নেই।

বিএসইসির এই সাবেক চেয়ারম্যান বলেন, বাজারে আস্থা ফেরাতে ট্রেডিংয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। ২০১০ সালের পর স্টক এক্সঞ্জের মালিকানা পৃথককরণ করা হয়। কিন্তু বাস্তবে এটা কিছুই হয়নি। স্টক এক্সচেঞ্জ এবং ট্রেডার মালিকানা আলাদা থাকবে। কিন্তু এক ধরনের জগাখিচুড়ি করে ট্রেডাররা মালিকানা ধরে রেখেছেন। তারা নিজেদের ইচ্ছামতো ট্রেড করছেন। সাধারণ বিনিয়োগকারী যারা তাদের স্বার্থ রক্ষা হচ্ছে না।

ফারুক আহমেদ সিদ্দিকী বলেছেন, স্টক এক্সচেঞ্জের মালিকানা পুরোপুরি জনগণের হাতে ছেড়ে দিতে হবে। মানসম্পন্ন কোম্পানি তালিকাভুক্তিতে জোর দিতে হবে। যারা মেনুপুলেশন করে তাদের খুঁজে বের করতে হবে। এই মেনুপুলেট ব্যক্তিরা বাজারে সক্রিয় থাকলে কখনই শেয়ারবাজারে সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ফিরবে না, স্থিতিশীল হবে না দেশের পুুঁজিবাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here