রোববার বন্ধ পুঁজিবাজারের লেনদেন

0
279

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে শাটডাউন নামে পরিচিতি পাওয়া বিধিনিষেধে চলতি সপ্তাহের রোববার বন্ধ থাকবে পুঁজিবাজারের লেনদেন। সপ্তাহের লেনদেন শুরু হবে সোমবার। এদিন লেনদেন চলবে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত।

বাংলাদেশ ব্যাংক করোনা পরিস্থিতি বিবেচনায় গত বুধবার নতুন করে নির্দেশনা জারি করেছে। সেখানে বলা হয়েছে, চলতি সপ্তাহের রোববার ও বুধবার ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে এবং সপ্তাহের বাকি তিন দিন ব্যাংকের লেনদেন চলবে বেলা আড়াইটা পর্যন্ত।

ব্যাংকে লেনদেনের নতুন সময়সূচির পরিপ্রেক্ষিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চলতি সপ্তাহের রোববার পুঁজিবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত জানায়। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের কারণে চলতি সপ্তাহের বুধবারও বন্ধ থাকবে পুঁজিবাজারের লেনদেন।

ফলে ১ থেকে ৫ আগস্ট পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন হবে তিন দিন- সোম, মঙ্গল ও বৃহস্পতিবার। পুঁজিবাজারের লেনদেনের এই নতুন সময়সূচি বুধবার বিএসইসির পক্ষ থেকে নিশ্চিত করা হয়।

সেদিন বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, ‘আমাদের আগের সিদ্ধান্ত আছে, ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজার খোলা থাকবে। আর ব্যাংকের কার্যক্রম শেষ হওয়ার আধা ঘণ্টা আগে পুঁজিবাজারের লেনদেন শেষ করতে হয়।’

তিনি জানান, এ হিসেবে রোববার ও বুধবার যেহেতু ব্যাংক বন্ধ থাকবে, তাই পুঁজিবাজারের লেনদেনও বন্ধ থাকবে। আর ব্যাংক যেহেতু আড়াইটা পর্যন্ত চলবে, তাই ৫ আগস্ট পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন চলবে দুইটা পর্যন্ত।

এই সপ্তাহেও ব্রোকারেজ হাউসগুলো চলবে অর্ধেক লোক দিয়ে আর বিনিয়োগকারীদের ঘরে বসেই অনলাইনে লেনদেন করার নির্দেশনা দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here