রবির লেনদেন শুরু বৃহস্পতিবার

0
587

স্টাফ রিপোর্টার : দেশের দ্বিতীয় বৃহৎ মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের শেয়ারের লেনদেন শুরু হচ্ছে বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর)। এর আগে, ২১ ডিসেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা রবি আজিয়াটা এই লক্ষ্যে লটারি বিজয়ীদের বরাদ্দ প্রাপ্ত শেয়ার রোববার (২০ ডিসেম্বর) বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে।

তারপর ১০ ডিসেম্বর (বৃহস্পতিবার) ডিজিটাল প্লাটফর্মে রবির আইপিও লটারির ড্র অনুষ্ঠান সম্পন্ন হয়। ২০ ডিসেম্বর (রোববার) সকল শেয়ার বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে শেয়ার জমা দেওয়া হয়েছে।

এই সময় রবি’র আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও সাধারণ বিনিয়োগকারীরা মিলে আইপিওতে ২ হাজার ২২৭ কোটি টাকার আবেদন করেছে। এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১ হাজার ৫৮৭ কোটি টাকার ও সাধারণ বিনিয়োগকারীর ৬৪০ কোটি টাকার আবেদন করেছেন। যা নির্ধারিত আবেদনের চেয়ে ৫ দশমিক ৭৪ গুন বেশি।

কোম্পানির তথ্য অনুযায়ী, ১০ টাকা অভিহিত মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে মোট ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করে রবি।

রবির নতুন শেয়ারের মধ্যে ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকার শেয়ার আইপিওতে ইস্যু করা হবে বিনিয়োগকারীদের জন্য। বাকি ১৩৬ কোটি ৫ লাখ ৯ হাজার ৩৪০ টাকার শেয়ার ইস্যু করা হবে কোম্পানির কর্মচারীদের জন্য।

প্রসপেক্টাস অনুযায়ী, ৪ হাজার ৭১৪ কোটি ১৪ লাখ টাকার পরিশোধিত মূলধনের প্রতিষ্ঠান রবির ২০১৯ সালে টার্নওভার হয়েছে ৭ হাজার ৪৮১ কোটি ১৭ লাখ ৪৮ হাজার টাকা। এই টার্নওভার থেকে সব ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৬ কোটি ৯০ লাখ ৮৯ হাজার টাকা। যা শেয়ারপ্রতি হিসেবে মাত্র ৪ পয়সা।

উল্লেখ্য, চলতি বছর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসর) রবিকে আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহের অনুমোদন দেয়। এরপর রবি গত ১৭ নভেম্বর আইপিওর সাবস্ক্রিপশন শুরু করে, যা শেষ হয় ২৩ নভেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here