রপ্তানি মূল্য প্রত্যাবাসনের সময়সীমা আরও বাড়ল

0
78

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংক রপ্তানির অর্থ দেশে আনার সর্বোচ্চ সময়সীমা আরও বাড়াল। এখন থেকে রপ্তানি মূল্য দেশে আনতে ২১০ দিন পর্যন্ত সময় পাবেন রপ্তানিকারক। এছাড়া বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন শিথিলতার সময়সীমা আরও ৬ মাস বাড়িয়ে আগামী বছরের মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

বিদ্যমান নিয়মে, রপ্তানি পণ্য জাহাজীকরণের পর ১২০ দিনের মধ্যে অর্থ দেশে আনতে হয়। কারও অর্থ না এলে তিনি নগদ সহায়তা ও ব্যাংকিং সুবিধা পান না। তবে করোনাভাইরাসের কারণে গত ১৯ মার্চের এক নির্দেশনায় এ সময়সীমা বাড়িয়ে ১৮০ দিন করা হয়। বৈশ্বিক মহামারী বিবেচনায় এখন তা আরও বাড়িয়ে ২১০ দিন করা হল।

আগের নির্দেশনার মাধ্যমে আমদানি পণ্য দেশে আনার সময়সীমা ১২০দিন থেকে বাড়িয়ে ১৮০ দিন করা হয়েছিল। একই সাথে স্বল্প মেয়াদি বিদেশি ঋণ পরিশোধের সময়সীমা ১৮০ দিন বৃদ্ধি করে এক বছর ও দেড় বছর নির্ধারণ এবং রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফের ঋণ পরিশোধের সময়সীমা তিন মাস বাড়ানো হয়।

বর্তমানে ইডিএফ থেকে ৬ মাস মেয়াদে ঋণ নেওয়া যায়। পরবর্তীতে সময় বাড়িয়ে ৯ মাস করা যায়। এসব নির্দেশনা আগামী ৩০ সেপ্টেম্বরের পরিবর্তে ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে বলে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here