যুক্তরাষ্ট্রের বাজারে একমির ওষুধ

0
3148

স্টাফ রিপোর্টার : যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের একমি ল্যাবরেটরিজের ওষুধ জোলপিডেম (৫ এমজি এবং ১০ এমজি) বাজারজাত করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই সুত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রের বাজারে জোলপিডেম বাজারজাত করার কারণে বছরে একমি ল্যাবরেটরিজের ৫০ হাজার মার্কিন ডলার আয় হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রের বাজারে জোলপিডেম নিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে ১০০টি শেয়ারের বিপরীতে নগদ ২৫০ টাকা পাবেন।

ডিএসই আরো জানায়, লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১০ ডিসেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১০ নভেম্বর।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ৬ টাকা ৮৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯০ টাকা।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যতখুশি বাড়তে পারবে।

তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামতে পারবে না।

উল্লেখ্য, প্রাপ্তবয়স্কদের অনিদ্রার চিকিৎসার জন্য জোলপিডেম ফাংশনযুক্ত একটি ওষুধ। ঘুমাতে সমস্যা হলে অনেক সময় চিকিৎসকরা এ ওষুধটি দিয়ে থাকেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here