মেঘনা পেট্রোর প্রতিটি শেয়ারে ১৫ টাকা করে পাবেন বিনিয়োগকারী

0
934

সিনিয়র রিপোর্টার : মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের প্রতিটি শেয়ারে ১৫ টাকা করে পাবেন বিনিয়োগকারীরা। অর্থাৎ ২১ জানুয়ারি রেকর্ড ডেট শেষে আগামী ৬ মার্চ কোম্পানির সাধারণ সভায় লভ্যাংশের অনুমোদন দেয়া হলে তা পাবেন।

বাংলাদেশের পুঁজিবাজারে জ্বালানি খাতে তালিকাভুক্ত মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানির পরিচালনা পর্ষদ ৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরের জন্য এই লভ্যাংশ প্রস্তাব করেছে।

এজিএমে অনুমোদন পেলে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ১৫ টাকা করে পাবেন।

মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরে প্রতি শেয়ারে মুনাফা করেছে ২৮ টাকা ৪৫ পয়সা। আর তাদের শেয়ার প্রতি সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৪৮ টাকা ২১ পয়সায়।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

মেঘনা পেট্রোলিয়াম ২০১৬-১৭ অর্থবছরে মুনাফা করেছিল ২১৯ কোটি ৪৮ লাখ টাকা, লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ১১ টাকা ।

২০১৭-১৮ অর্থবছরে মুনাফা করেছিল ৩৬০ কোটি ৪১ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ১৪ টাকা । আর ২০১৮-১৯ অর্থবছরে মুনাফা করেছিল ৩৭৯ কোটি ৯১ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ১৫ টাকা।

পুঁজিবাজারে এ কোম্পানির ১০ কোটি ৮২ লাখ ১৬ হাজার ১০৮টি শেয়ার আছে। এর মধ্যে ৫৮ দশমিক ৬৭ শতাংশ আছে সরকারের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৩১ দশমিক শূন্য ৮২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৯ দশমিক ১১ শতাংশ শেয়ার আছে।

মেঘনা পেট্রোলিয়ামের বর্তমান বাজার মূলধন ২ হাজার ৩৭ কোটি ৭১ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ১০৮ কোটি ১ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ১ হাজার ৩৪৫ কোটি ১৬ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here