মুখোশ পরে বিনিয়োগকারীদের বিক্ষোভ

0
525

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে ধারাবাহিক দরপতনের প্রেক্ষিতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বুধবার কালো মুখোশ পরে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। কারসাজি করে যারা কোটি কোটি টাকা পুঁজিবাজার থেকে তুলে নিচ্ছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে দাবি জানান তারা।

বিক্ষোভে বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রহমান চৌধুরী বলেন, যেখানে বাজার মূলধন ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা, সেখানে প্রতিদিন ২০০ থেকে ৩০০ কোটি টাকার ট্রেড হয়, এর চেয়ে লজ্জার আর কিছু নেই।

সূচক নেমেছে ৫ হাজার ৪০০ থেকে ৪ হাজার ২০০ তে, এগুলো সব বাজার কারসাজির কুফল। দেশের পুঁজিবাজারের স্বার্থে এই মুহূর্তে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনারদের অব্যাহতির দাবি জানান বিক্ষোভকারীরা।

সাধারণ বিনিয়োগকারী, ব্রোকারেজ হাউজ, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে নিয়ে যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানান তিনি।

২০১০ সালের ধসের পর থেকেই থেমে থেমে পতন চলছে পুঁজিবাজারে। সাম্প্রতিক সময়ে এই পতন তীব্রতম হয় উঠেছে। বুধবার এই রিপোর্ট লেখার সময় থেকে গত চারদিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৩২ পয়েন্ট বা ৫ শতাংশ। আর গত এক বছরে এই সূচক কমছে ১ হাজার ১৫৭ পয়েন্ট বা প্রায় ২১ শতাংশ।

টানা দর পতনে সর্বস্বান্ত হয়ে গেছেন অসংখ্য বিনিয়োগকারী। ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংকসহ অনেক মধ্যবর্তী প্রতিষ্ঠানের অবস্থাও নাজুক হয়ে পড়েছে। টিকে থাকার জন্য বাধ্য হয়ে অনেক প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই করে ব্যয় কমানোর চেষ্টা করছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবারও মূল্য সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৫৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক কমেছে ১২৮ পয়েন্ট। দুই বাজারে লেনদেনের পরিমাণ কমেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here