মীর আখতার : ৫৪ টাকায় শেয়ার পাবেন সাধারণ বিনিয়োগকারী

0
415

স্টাফ রিপোর্টার : বুকবিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য শেয়ারের কাটঅফ প্রাইস বা প্রান্তসীমা মূল্য নির্ধারণে ইলেকট্রনিক বিডিং সম্পন্ন করেছে নির্মাণ খাতের কোম্পানি মীর আখতার হোসেন লিমিটেড।

বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) কোম্পানিটির শেয়ারের কাটঅফ প্রাইস নির্ধারণ করেছেন ৬০ টাকা। পাবলিক ইস্যু রুলস অনুসারে সাধারণ বিনিয়োগকারীরা কাটঅফ প্রাইসের চেয়ে ১০ শতাংশ কমে ৫৪ টাকায় কোম্পানিটির শেয়ার পাবেন।

মীর আখতারের শেয়ারের কাটঅফ প্রাইস নির্ধারণে গত ৪ অক্টোবর বিকাল ৫টা থেকে টানা ৭২ ঘণ্টার বিডিং শেষ হয় ৭ অক্টোবর বেলা ৫টায়। বিডিংয়ে সর্বনিম্ন ১৪ টাকা থেকে সর্বোচ্চ ৯৮ টাকা দর প্রস্তাব করেছেন যোগ্য বিনিয়োগকারীরা।

সবচেয়ে বেশি ২৪ জন ৫০ টাকা করে দর প্রস্তাব করেছেন। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ১৭ জন ৬১ টাকায় দর প্রস্তাব করেছেন। তৃতীয় সর্বোচ্চ ১৪ জন ৫৬ টাকা করে দর প্রস্তাব করেছেন। আর ৬০ টাকা করে দর প্রস্তাব করেছেন ৫ জন বিডার।

কোম্পানিটি আইপিওর মাধ্যমে বাজার থেকে ১২৫ কোটি টাকা মূলধন উত্তোলন করবে। এ অর্থ দিয়ে কোম্পানিটি সরঞ্জামাদি ও যন্ত্রপাতি ক্রয়সহ ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহ করবে।

২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত কোম্পানির নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৩২ পয়সা। আর ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ ৩৪ টাকা ৭১ পয়সা আর পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া ৩৩ টাকা ৬৩ পয়সা।

গত পাঁচ বছরের আর্থিক বিবরণী অনুযায়ী, মীর আকতারের কর-পরবর্তী নিট মুনাফার ভারীত গড় হারে ইপিএস হয়েছে ৬ টাকা ২১ পয়সা।

উল্লেখ্য, ১৯৬৮ সালে যাত্রা করা মীর আখতার হোসেন মূলত নির্মাণ ঠিকাদার প্রতিষ্ঠান। সড়ক, সেতু, ফ্লাইওভার, কারখানা, বাণিজ্যিক ভবন, পাঁচ তারকা হোটেলসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছে তারা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপক হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড। রেজিস্ট্রার টু দ্য ইস্যু সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। নিরীক্ষকের দায়িত্বে রয়েছেন জি কিবরিয়া অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here