মার্চেন্ট ব্যাংকগুলোর বিনিয়োগ তথ্য চেয়েছে বিএসইসি

0
262

সিনিয়র রিপোর্টার : শেয়ারবাজারে মার্চেন্ট ব্যাংকগুলোর বিনিয়োগের তথ্য চেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত তিন মাসে (জুন, জুলাই ও আগস্ট) মার্চেন্ট ব্যাংকগুলোর কত টাকা (কেনা দামে) বিনিয়োগ ছিল, তা জানাতে হবে নিয়ন্ত্রক সংস্থাকে।

পাশাপাশি মার্চেন্ট ব্যাংকগুলো ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত চার বছরে কতগুলো কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) শেয়ারবাজারে এনেছে, তাও জানতে চাওয়া হয়েছে।

১৬ সেপ্টেম্বর এ বিষয়ে বিএসইসির অতিরিক্ত পরিচালক মো. কাওসার আলী স্বাক্ষরিত একটি চিঠি সব মার্চেন্ট ব্যাংকের কাছে পাঠানো হয়েছে। পাশাপাশি মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনকেও (বিএমবিএ) এ চিঠি দেওয়া হয়েছে।

পুঁজিবাজারে নতুন নতুন কোম্পানির তালিকাভুক্তির লক্ষ্যে মার্চেন্ট ব্যাংককে নিবন্ধন দিয়ে থাকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। আর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার) রুলস অনুযায়ী, মার্চেন্ট ব্যাংকগুলোকে প্রতিবছরে ন্যূনতম একটি আইপিও ইস্যু জমা দেওয়ার বিধান রয়েছে।

তবে অনেক মার্চেন্ট ব্যাংক লাইসেন্স নিলেও নিষ্ক্রিয় থাকে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে বিএসইসি। আর তাই এই চিঠি প্রদান করা হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here