সিনিয়র রিপোর্টার : যুক্তরাষ্ট্রের মডার্না কোম্পানির করোনার টিকা দেশে আনতে চায় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান রেনাটা লিমিটেড। প্রতিষ্ঠানটি কমপক্ষে ছয় লাখ ডোজ টিকা দেশে আনতে গত ফেব্রুয়ারি মাসে সরকারের কাছে অনুমতি চাওয়া হয়।

রেনাটার পক্ষ থেকে জমা দেওয়া আবেদনের প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশিত হলে বাড়তে থাকে কোম্পানির শেয়ার প্রতিদর। ২০২০ সালের ১৭ নভেম্বর শেয়ারপ্রতি দর ছিল ১ হাজার ৩৭ টাকা এবং চলতি বছরের মার্চ মাসে তা বেড়ে হয়েছে ১ হাজার ১৯৩ টাকায়।

সেই ফেব্রুয়ারি মাসে সরকারের কাছে টিকা আমাদানি খবর প্রকাশ হওয়ার পর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্লক মার্কেটে শেয়ারের ব্যাপক লেনদেন হয়। ডিএসইতে ১ ফেব্রুয়ারি ১টি ট্রেডে ৪৩ হাজারটি শেয়ার হাতবদল হয়, যার বাজার মূল্য ৪ কোটি ৯৬ লাখ টাকা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র আবেদনের তথ্য নিশ্চিত করে। যদিও এখন পর্যন্ত সরকার বেসরকারিভাবে রেনাটা লিমিটেডকে করোনা টিকা আমদানীর অনুমোদন দেয়নি।

কোম্পানির শেয়ারপ্রতি দর বৃদ্ধির চিত্র। ডিএসই থেকে নেয়া।।

মন্ত্রণালয় সূত্র জানায়, ১০ ফেব্রুয়ারি রেনাটার পক্ষ থেকে জমা দেওয়া আবেদনে যুক্তরাষ্ট্রের তৈরি এমআরএনএ-১২৭৩ কভিড ভ্যাকসিনের আমদানি ও সরবরাহের অনুমতি চাওয়া হয়। কোম্পানির জেনারেল ম্যানেজার (আন্তর্জাতিক ও প্রাতিষ্ঠানিক) মো. কামরুল হাসান কেনেডির স্বাক্ষরে আবেদন করা হয়েছে।

যদিও এর আগে থেকেই কোম্পানিটি তার প্রবৃদ্ধি ধরে রেখেছে। ২০১৯ সালে ওষুধ বিক্রির পরিমাণ বিবেচনায় চতুর্থ থেকে দশম অবস্থানে থাকা প্রতিষ্ঠানগুলো হচ্ছে যথাক্রমে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রেনাটা, অপসোনিন, ড্রাগ ইন্টারন্যাশনাল, অ্যারিস্টোফার্মা, এসিআই ও এসকায়েফ।

ভোক্তাদের কাছে সব সময়ই আস্থার শীর্ষে থেকেই প্রতিফলন দিচ্ছে রেনেটা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here