ডেস্ক রিপোর্টঃ  ভারতের ত্রিপুরা থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে যাচ্ছে সরকার। আর এ জন্য নেয়া হচ্ছে প্রায় দেড় হাজার কোটি টাকার প্রকল্প। যার সিংহভাগ ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, ভারতের ত্রিপুরার সূর্যমণিনগর অঞ্চল থেকে বাংলাদেশের কুমিল্লা অঞ্চলে ব্যাক-টু-ব্যাক স্টেশন নির্মাণ করে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। এতে ব্যয় হবে এক হাজার ৩৪২ কোটি ২৬ লাখ টাকা, যার মধ্যে এডিবি দেবে এক হাজার ১৯ কোটি ৭৯ লাখ টাকা। বাকি টাকার মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন থেকে ২৫২ কোটি ৫১ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় হবে ৬৯ কোটি ৯৬ লাখ টাকা।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।

সূত্র জানায়, বর্তমানে ৪০০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইনের মাধ্যমে ত্রিপুরার সূর্যমণিনগর থেকে কুমিল্লা (দক্ষিণ) উপকেন্দ্রের মাধ্যমে রেডিয়াল মোডে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসছে।

নতুন করে আমদানি করা ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে এই লাইনের মাধ্যমেই। এ জন্য ত্রিপুরার সূর্যমণিনগর হতে এই প্রকল্পের আওতায় নির্মিতব্য (উত্তর) এইচভিডিসি ব্যাক-টু-ব্যাক স্টেশন স্থাপন করা হবে।