ব্রোকারেজ হাউজে লেনদেন ৫ লাখ থেকে ১০ লাখ টাকা করার প্রক্রিয়া শুরু

0
533

স্টাফ রিপোর্টার : সোমবার ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সাথে আলোচনায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম জানিয়েছিলেন ব্রোকারেজ হাউজে বিনিয়োগকারীদের নগদ অর্থ লেনদেনের পরিমান ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে খুব শীঘ্রই ১০ লাখ টাকা করা হবে।

এ সম্পর্কে ১ সেপ্টেম্বর, মঙ্গলবার বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, ব্রোকারেজ হাউজে বিনিয়োগকারীদের নগদ অর্থ লেনদেনের পরিমান ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

তিনি বলেন, লেনদেনের পরিমান ৫ লাখ থেকে ১০ লাখ করতে কমিশনের ৮৭ নং রুলস সংশোধন করতে হবে। রুলস অনুযায়ী সংশোধন করতে সাধারণ বিনিয়োগকারীদের মতামত নিতে হবে। এরপরেই তা ফাইনাল করে কমিশন মিটিংয়ে পাশ হয়ে গেজেট হবে।

সোমবার ডিবিএর সাথে আলোচনায় বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছিলেন, দুই-একদিনের মধ্যে বিনিয়োগকারীদের নগদ লেনদেনের পরিমাণ ১০ লাখ টাকায় উন্নীত করা হবে। ব্রোকারদের যেসব ছোটখাটো সমস্যা রয়েছে, সেগুলো সমাধান করা হবে।

আলোচনায় বিএসইসি চেয়ারম্যান যাদের সামর্থ্য আছে, কিন্তু বিনিয়োগের ভালো সুযোগ পাচ্ছেন না, তাদেরকে শেয়ারবাজারে বিনিয়োগে আসার জন্য আহ্বান জানান।

ডিবিএ’র সভাপতি শরীফ আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বিএসইসির কমিশনার খন্দকার কামালুজ্জামান, ড. শেখ সামছুদ্দিন আহমেদ, ড. মো. মিজানুর রহমান ও মো. আবদুল হালিম অংশগ্রহণ করেন। এছাড়া প্রায় ১৮০টি ব্রোকার হাউজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

গত ১৯ আগস্ট ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার হোসেন সাক্ষরিত এক চিঠিতে বিনিয়োগকারীদের নগদ লেনদেনের পরিমাণ ১০ লাখে উন্নিত করার জন্য বিএসইসিকে অনুরোধ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here