ব্যাংকের শেয়ার দরে গতি, লোকসানি কোম্পানির পতন

0
411

সিনিয়র রিপোর্টার : লেনদেনের শুরুতে সূচকের ভালো উত্থান দেখা যায়। সকাল ১০টা ৫০ মিনিটের দিকে শেয়ার বিক্রির চাপে সূচক কিছুটা কমে আসে। তবে উত্থানেই শেষ হয়েছে লেনদেন।

এক মাস ধরে অস্বাভাবিকভাবে বেড়েছিল পুঁজিবাজারের দুর্বল ও লোকসানি কোম্পানির শেয়ারের দর। ঈদের পর প্রথম লেনদেনে এসব কোম্পানির ব্যাপক দরপতন হয়েছে।

অন্যদিকে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর দ্বিতীয় প্রান্তিকের মুনাফার খবরে আগ্রহ বেড়েছে এ খাতে। দর বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ ব্যাংকের শেয়ারের।

পুঁজিবাজারে রোববার লেনদেন হয়েছে বেলা ১টা পর্যন্ত। করোনাভাইরাস প্রতিরোধে ঈদুল আজহা-পরবর্তী শাটডাউন চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত। এ সময়ে ব্যাংকের লেনদেনের সঙ্গে সমন্বয় করে আধা ঘণ্টা কম লেনদেন হবে পুঁজিবাজারে।

এ সময় মোট জনবলের ২৫ শতাংশ উপস্থিতির মাধ্যমে ব্রোকারেজ হাউস, মার্চেন্টব্যাংকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে কার্যক্রম পরিচালনার জন্য বলা হয়েছে। বিএসইসির পক্ষ থেকে বিনিয়োগকারীদের প্রয়োজন ছাড়া ব্রোকারেজ হাউসে না গিয়ে মোবাইল বা ডিএসই অ্যাপের মাধ্যমে লেনদেন পরিচালনা করার আহ্বান জানানো হয়েছে।

লেনদেনের শুরুতে সূচকের ভালো উত্থান দেখা যায়। সকাল ১০টা ৫০ মিনিটের দিকে শেয়ার বিক্রির চাপে সূচক কিছুটা কমে আসে। তবে উত্থানেই শেষ হয়েছে লেনদেন।

মূলত বিগত এক সপ্তাহে যেসব কোম্পানির শেয়ারদর বেড়েছে সেগুলো থেকে মুনাফা উত্তলনের চাপ দেখা গেছে রোববার।

বিশেষ করে দুর্বল বা জেড ক্যাটাগরির কোম্পানিগুলো থেকে মুনাফা উত্তোলনের চাপ ছিল সবচেয়ে বেশি। ফ্যামেলিটেক্স, তুং হাই নিটিং, আরএন স্পিনিংয়ের দর কমেছে। এ ছাড়া, ওটিসি মার্কেট থেকে ফেরা ৪ কোম্পানির শেয়ারদরও কমেছে। এদিন সবচেয়ে বেশি দরপতন হওয়া ১০টি কোম্পানির মধ্যে ৮টি ছিল জেড ক্যাটাগরির।

এদিন মুন্নু ফেব্রিক্সের শেয়ারদর কমেছে ৪.০৩ শতাংশ। তমিজউদ্দিন টেক্সটাইলের শেয়ারদর কমেছে দশমিক ১১ শতাংশ। মনোস্পুল পেপারের শেয়ারদর কমেছে দশমিক ৮৩ শতাংশ ও পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের শেয়ারদর কমেছে ১.৪৬ শতাংশ।

দর বৃদ্ধিতে এগিয়ে থাকা ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে ৪টির দর কমেছে। ৫টির দর পাল্টায়নি। বাকি ২২টি ব্যাংকের শেয়ারদর বেড়েছে।

এ ছাড়া, বিমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে মাত্র ১৮টি কোম্পানির শেয়ারদর বেড়েছে। বাকি ৩৩টি বিমা কোম্পানির শেয়ারদর কমেছে।

মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টির মধ্যে মাত্র ৭টির দর বেড়েছে। ৬টির দর পাল্টায়নি। বাকি ২৪টি ফান্ডের দর কমেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here