সিনিয়র রিপোর্টার : সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে। মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮৫ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৪৭১ পয়েন্টে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৫১ পয়েন্ট।

ডিএসইতে মঙ্গলবার মোট লেনদেনের পরিমাণ ও বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার। গত কার্যদিবস লেনদেনের পরিমাণ ছিল ৩৪০ কোটি ৮৯ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে বেশির ভাগ কোম্পানির, ২৯৬টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত আছে ২০টির দর।

একদিনেই সাড়ে পাঁচ হাজার কোটি টাকার ওপরে বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। আর প্রধান মূল্য সূচক বেড়েছে প্রায় দুই শতাংশ।

গতকাল সোমবার রাত আটটার পর শেয়ারবাজার স্বাভাবিক করতে প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকা তহবিল গঠনের সুযোগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি শেয়ারবাজারের এ বিনিয়োগকে নির্ধারিত সীমার বাইরে রাখা হয়েছে। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭ শতাংশ সুদে ঋণ পাবে সিকিউরিটিজ প্রতিষ্ঠানগুলো। এসব সুযোগ দেওয়া হয়েছে ২০২৫ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সরকারের সঙ্গে পরামর্শ করে কেন্দ্রীয় ব্যাংক আইনের বিভিন্ন ধারা শিথিল করে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি কোন খাতে শেয়ারে এ তহবিল বিনিয়োগ করা যাবে, তা-ও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ ছাড়া গত বছরের সেপ্টেম্বরে শেয়ারবাজারের জন্য কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া বিশেষ তহবিল সুবিধা বাতিল করা হয়েছে। এর ফলে প্রতিটি ব্যাংকের ২০০ কোটি টাকা করে বিনিয়োগের সুযোগ তৈরি হলো।

পাশাপাশি এ তহবিল হবে ঘূর্ণমান। ব্যাংক নিজে বা সহযোগী প্রতিষ্ঠান ও সিকিউরিটিজ প্রতিষ্ঠানের মাধ্যমে এসব তহবিল ব্যবহার করতে হবে। তবে এসব তহবিল গঠন বা শেয়ারবাজারে বিনিয়োগের বিষয়ে কাউকে বাধ্যবাধকতা আরোপ করা হয়নি। এই সিদ্ধান্তের প্রভাবে মঙ্গলবার সকাল থেকেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা যায়।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, এডিএন টেলিকম লিমিটেড, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ওরিয়ন ইনফিউশন, সামিট পাওয়ার, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, ওয়াইম্যাক্স, গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বাংলাদেশ শিপিং করপোরেশন।

ডিএসইতে মঙ্গলবার দরবৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এমসিএল মিউচুয়াল ফান্ড, আইসিবি, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, হাক্কানি পাল্প, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ইউনিয়ন ক্যাপিটাল, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এসইএমএল আইবিবিএল শরীয়াহ ফান্ড ও এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ড।

ডিএসইতে মঙ্গলবার দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ফারইস্ট ফাইন্যান্স, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, এমারেল্ড ওয়েল, গ্রিন ডেলটা, তাল্লু স্পিনিং, অল টেক্সটাইল, ঢাকা ডায়িং, পদ্মা ওয়েল, এমটিবি ও জিল বাংলা।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৪টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত আছে ২২টির দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here