বেক্সিমকোর আরও ওষুধ যুক্তরাষ্ট্রে বিক্রির অনুমোদন

0
257

স্টাফ রিপোর্টার : বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আরও একটি ওষুধ যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রির অনুমোদন পেয়েছে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন ব্যাক্লোফেন নামে ওষুধটির এ অনুমোদন দিয়েছে। এটি যুক্তরাষ্ট্রের এফ ডি এ কর্তৃক অনুমোদিত বেক্সিমকোর নবম এএনডিএ।

লন্ডন স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, ব্যাক্লোফেন হচ্ছে পেশি শিথিলকরণ (মাসল রিলাক্সেন্ট) গ্রুপের একটি ওষুধ। যা মাল্টিপল স্ক্লেরোসিস বা মেরুদণ্ডের আঘাত ও রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে পেশীর ব্যথা, সংকোচন এবং জটিল চিকিৎসার জন্য নির্দেশিত।

দেশের বাজারে অবশ্য ব্যাক্লোফেনকে লুজপ্যান ব্র্যান্ড নামে বাজারজাত করে বেক্সিমকো ফার্মা। তবে যুক্তরাষ্ট্রের বাজারে এটি ব্যাক্লোফেন নামেই বাজারজাত করা হবে।

লন্ডন স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রের বাজারে মূলত ৯টি কোম্পানি ব্যাক্লোফেন বাজারজাত করে থাকে। দেশটিতে ২০২০ সালে এই ওষুধের বাজারের আকার ছিল ১১ কোটি ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯০০ কোটি ডলার।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আহসান এ বিষয়ে বলেন, এফডিএ আমাদের আরও একটি ওষুধকে অনুমোদন দেওয়ায় আমরা আনন্দিত। নির্দিষ্ট সময়ের মধ্যে আমরা ওষুধটি বাজারজাত শুরু করবো। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের বাজারে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের উপস্থিতি আরও জোরদার হবে। নতুন নতুন পণ্য নিয়ে গবেষণা ও উৎপাদনে বেক্সিমকো ফার্মা তার চেষ্টা অব্যাহত রাখবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here