বীমা সার্টিফিকেট নিয়ে যানবাহন চালাতে বিআইএর অনুরোধ

0
419

স্টাফ রিপোর্টার : মোটরযানে ইন্সুরেন্স পলিসি পরিপালন করতে বীমা কোম্পানি, মোটরযানের চালক, মালিক, প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ বীমা অ্যাসোসিয়েশন (বিআইএ)।

মঙ্গলবার (১২ জানুয়ারি) সংস্থাটি কমপ্রিহেনসিভ মোটর ইন্স্যুরেন্স সার্টিফিকেট নিয়ে সড়কে যানবাহন চালাতে অনুরোধ জানিয়ে কয়েকটি জাতীয় দৈনিকে এ বিষয়ক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ রহিত করে সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর করা হয়েছে। সড়ক পরিবহন আইন-২০১৮ এর ৬০(২) ধারা অনুযায়ী প্রতিটি মোটরযানের বীমা বাধ্যতামূলক করা হয়েছে এবং উক্ত ধারা অনুযায়ী প্রতিটি মোটরযানের জন্য কমপ্রিহেনসিভ মোটর ইন্স্যুরেন্স (Comprehensive Motor Insurance) গ্রহণ করতে হবে। তৃতীয় পক্ষের বীমা ঝুঁকিসহ (Third Party Insurance) মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত।

ধারাটি হলো-‘৬০ (২) মোটরযানের মালিক বা প্রতিষ্ঠান উহার অধীন পরিচালিত মোটরযানের জন্য যথানিয়মে বীমা করিবেন এবং মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত থাকিবে এবং বীমাকারী কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণ পাইবার অধিকারী হইবেন।’

সড়ক পরিবহন আইন-২০১৮ জারি করার পরিপ্রেক্ষিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ) তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি সম্পর্কিত বীমা প্রোডাক্ট বাতিল করেছে। ফলে কোনো বীমা কোম্পানি তৃতীয় পক্ষের বীমা ঝুঁকি সম্পর্কিত বীমা সনদ দেবে না। তার পরিবর্তে কমপ্রিহেনসিভ মোটর ইন্স্যুরেন্স সনদ দেবে।

ওই আইনের ১১ ধারা অনুযায়ী, পুলিশ অফিসার মোটরযানের বীমা পলিসিসহ অন্যান্য কাগজপত্র প্যানেল কোড, ১৮৬০ এর ৪৬৪এ মোতাবেক মিথ্যা বা জাল কাগজপত্র রাখার জন্য কৈফিয়ত দেওয়ার উদ্দেশ্যে সংশ্লিষ্ট মোটরযান চালক বা মালিককে তলব করতে পারবেন।

সব মোটরযান মালিককে কমপ্রিহেনসিভ মোটর ইন্স্যুরেন্স সার্টিফিকেট নিয়ে তাদের যানবাহন নিরাপদে রেখে সড়কে চলাচল করার জন্য অনুরোধ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here