বীমা কোম্পানির সিইও নিয়োগে নতুন আরো ৭ শর্ত

0
452

স্টাফ রিপোর্টার : দেশের সব লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ অনুমোদনের জন্য নির্ধারিত চেকলিস্টে আরো ৭টি নতুন শর্ত জুড়ে দেয়া হচ্ছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর ৩ মে অনুষ্ঠিত ১৩৫তম সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। পরবর্তী বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে, ২০১৭ সালের ৬ ডিসেম্বর প্রথমবারের মতো মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ অনুমোদনের জন্য চেকলিস্ট তৈরি করে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা। ওই সময় চেকলিস্টে ১৫ ধরনের তথ্য দেয়ার কথা উল্লেখ করা হয়।

এ নিয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ সংস্থা আইডিআরএ বলছে, প্রথম চেকলিস্টে বীমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা, ২০১২ এর প্রবিধি ৮ এর ২ (ক) মোতাবেক কিছু বিষয় বাদ পড়েছে। তাই এটা সংশোধন করা হলে মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ অধিক স্বচ্ছতা, জবাবদিহিতা এবং গ্রহণযোগ্যতা পাবে। পাশাপাশি সিদ্ধান্ত চূড়ান্ত হলে মুখ্য নির্বাহী নিয়োগ অনুমোদনের আবেদনের সঙ্গে কোম্পানি ও মুখ্য নির্বাহী সংশ্লিষ্ট ২২ ধরনের তথ্য দিতে হবে।

সূত্র মতে, আগের চেকলিস্টে নির্ধারিত ১৫টি তথ্যের পাশাপাশি নতুন করে বীমা কোম্পানি সংশ্লিষ্ট আরো ৭টি বিষয়ে তথ্য দিতে হবে।

সেগুলো হচ্ছে : বীমা কোম্পানির বিগত তিন বছরের পরিশোধিত মূলধন (উদ্যোক্তা পরিচালক ও অন্যান্য); প্রিমিয়াম আয় এবং ব্যবস্থাপনা ব্যয়; নীট আয় (মূলধনী আয় ব্যতীত) এবং শেয়ার প্রতি আয়; প্রদত্ত ডিভিডেন্ড; অপরিশোধিত বীমা দাবি; ক্রেডিট রেটিং এবং ভবিষ্যতে ব্যবসা বৃদ্ধির সুনির্দিষ্ট পরিকল্পনা।

২০১৭ সালের চেকলিস্ট অনুসারে যেসব তথ্য দিতে হতো সেগুলো হলো- প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তাকে বীমাকারীর প্রদত্ত অফার লেটার; প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তার পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবিসহ পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত; পরিচালনা পর্ষদ সভায় গৃহীত সিদ্ধান্তের সত্যায়িত কপি; প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তার সাথে বীমাকারীর চুক্তিপত্র; শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত অনুলিপি; যে শ্রেণীর বীমার জন্য কোন ব্যক্তিকে মুখ্য নির্বাহী কর্মকর্তার জন্য প্রস্তাব করা হবে অনুরুপ শ্রেণীর বীমা কোম্পানিতে ১৫ বছরের কাজের অভিজ্ঞতা;

মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্ন পদে ৩ বছরের অভিজ্ঞতার স্বপক্ষে প্রমাণ; প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তার বয়সসীমা (৪০ থেকে ৬৭ বছর); প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তার জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি; মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা- ২০১২ এর প্রবৃধি ৫ এ উল্লেখিত বিষয়ে প্রদত্ত হলফনামা; কোন বীমা প্রতিষ্ঠানের পরিচালক বা উদ্যোক্তা নন এই মর্মে হলকনামা; সিআইবি রিপোর্ট সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য (বাংলাদেশ ব্যাংক থেকে নির্ধারিত এনকোয়ারি ফরম-১ এর অনুযায়ী);

অব্যবহিত পূর্ববর্তী অর্থবছরের আয়কর মামলা নিষ্পত্তির প্রত্যয়নপত্র; মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা-২০১২ এর ৩ এর ঘ ও ঙ ধারায় বর্ণিত সনদপত্র (যদি থাকে) এবং প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তা পূর্বে কোন কোন বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করলে বা চুক্তি সম্পন্ন করলে উক্ত বীমা কোম্পানির ছাড়পত্রের সত্যায়িত কপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here