বিডি ফিন্যান্সের সঙ্গে সোভারেন ইনফ্রাস্ট্রকচারের চুক্তি

0
190

স্টাফ রিপোর্টার : বিডি ফিন্যান্স ও সোভারেন ইনফ্রাস্ট্রকচার গ্রুপের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। এর আগে ৮ এপ্রিল ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে এই চুক্তি সই হয় বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে রোববার (১১ এপ্রিল) এ তথ্য প্রকাশ করা হয়।

তথ্য মতে, এই চুক্তির মাধ্যমে বিডি ফিন্যান্স ও সোভারেন গ্রুপ মার্কিন পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বাংলাদেশ প্রকল্পগুলোতে একত্রিত করার জন্য দীর্ঘমেয়াদি কাঠামো হিসাবে কাজ করবে। চুক্তি সই অনুষ্ঠানে ইউএসএ দূতাবাসে বাংলাদেশের হাই কমিশনার শহীদুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

ডিএসইর ওয়েবসাইট থেকে নেয়া তথ্যচিত্র

জানা গেছে, এসআইজি একটি গ্লোবাল স্ট্রাকচারড ফিন্যান্সিং কোম্পানি। এটির নেতৃত্ব দিচ্ছে লেরি নক্স কো-ফাউন্ডার, ম্যানেজিং পার্টনার এবং অ্যাডাম হিচকক সিইও ও কো-ফাউন্ডার ও ম্যানেজিং পার্টনার হিসাবে কাজ করছে। অ্যাডাম হিসকক এর আগে হোয়াইট হাউজ কাউন্সিল অব ইকোনোমিক অ্যাডভাইজারদের চিফ অফ স্ট্যাফ হিসাবে দায়িত্ব পালন করেছিল।

এই চুক্তির উদ্দ্যেশ্য হলো এসআইসি এবং বিডি ফিন্যান্সের মধ্যে একটি সাধারণ সহোযোগীতা কাঠামো স্থাপন করা। যা প্রত্যেকে পারস্পরিক স্বার্থ বিবেচনা করে এবং বাংলাদেশের বৃদ্ধি এবং বিকাশের অংশ হিসাবে বিবেচিত এমন ক্রিয়াকলাপ এবং সম্পর্কগুলি নিয়ন্ত্রণ করবে। এসআইজি একটি সর্বোত্তম প্রচেষ্টা ভিত্তিতে বাংলাদেশে আগামী দুই বছরে বিডি ফিনান্স প্রকল্পের পাইপলাইনের ২ বিলিয়ন ডলার পর্যন্ত কাঠামো এবং অর্থায়ন করার চেষ্টা করবে।অনুষ্ঠানের পরে বিডি ফিনান্স তার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে (এসএমই) অগ্রিম, গ্রিন এনার্জি প্রকল্প, মহিলা উদ্যোক্তা, সামাজিক আবাসন, হিজড়া ব্যক্তিদের জন্য অর্থনৈতিক ক্ষমতায়নের উদ্যোগের জন্য প্রথম ট্রানজেশনণ হিসাবে ব্যবহারের জন্য ৪০ মিলিয়ন মার্কিন ডলার প্রথম লেনদেনের জন্য এসআইজেকে একটি আদেশ দেয়, এবং বিদ্যমান বিডি ফিনান্স বাধ্যবাধকতার পুনরায় ফিনান্সিং করবে।

সমস্ত প্রস্তাবগুলি এসআইজি- প্রকল্পের ঝুঁকি / রিটার্ন প্রোফাইল কেস বাই কেস ভিত্তিতে মূল্যায়ন করবে। আরও সম্মতি জানানো হয়েছিল, স্মারকলিপিটির মেয়াদকালে বিডি ফিন্যান্সে কমপক্ষে ৪ শতাংশ সাধারণ শেয়ার অধিগ্রহণের ক্ষেত্রে সিআইসি বিডি ফিনান্সের পরিচালনা পর্ষদে একটি পদ নিশ্চিত করতে হবে। উল্লেখ্য, চুক্তিটি ৮ এপ্রিল বিডি ফিন্যান্সের ডিজিটাল প্লাটফর্মের পর্ষদ সভায় অনুমোদন হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here