বিডি থাই অ্যালুমিনিয়াম প্রতি শেয়ারে লভ্যাংশ দেবে ২০ শতাংশ

0
880

সিনিয়র রিপোর্টার : বিডি থাই অ্যালুমিনিয়াম আগের বছরের তুলনায় ছয় গুণ আয় করার পর লভ্যাংশ কমিয়ে তিন ভাগের এক ভাগ করেছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের প্রতিষ্ঠানটির মুনাফা ৬ গুণ বাড়লেও বিনিয়োগকারীদের লভ্যাংশ দেবে প্রতি শেয়ারে ২০ পয়সা।

গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ অর্থাৎ বিনিয়োগকারীরা শেয়ার প্রতি পাবেন ২০ পয়সা করে। এই লভ্যাংশ কেবল সাধারণ বিনিয়োগকারীরা পাবেন। উদ্যোক্তা-পরিচালকরা এ বছর কোনো লভ্যাংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বৃহস্পতিবার, ৪ নভেম্বর কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২০ সালের জুলাই থেকে গত ৩০ জুন পর্যন্ত কোম্পানির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেয়।

প্রতিবেদন অনুযায়ী এই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ২৫ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২১ পয়সা। ওই বছর এবারের তুলনায় ছয় ভাগের এক ভাগ আয় করলেও লভ্যাংশ বেশি দেয়া হয়।

বিনিয়োগকারীরা তখন শেয়ারে পান ৩০ পয়সা, পাশাপাশি ৩ শতাংশ দেয়া হয় বোনাস লভ্যাংশ, অর্থাৎ মোট লভ্যাংশ ছিল ৬ শতাংশ, যা এবারের প্রস্তাবিত লভ্যাংশের তিন গুণ।

কোম্পানিটির আয়ের পাশাপাশি সম্পদমূল্যও বেড়েছে। গত বছরের ‍জুন শেষে শেয়ার প্রতি ২৭ টাকা ৬০ পয়সা সম্পদ ছিল। এক বছর পরের জুনে তা দাঁড়িয়েছে ২৮ টাকা ১০ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা ডাকা হয়েছে আগামী ২৮ নভেম্বর। অর্থাৎ যারা এই লভ্যাংশ নিতে চান, তাদেরকে সেদিন শেয়ার ধরে রাখতে হবে। এই লভ্যাংশ চূড়ান্ত করতে বার্ষিক সাধারণ সভা ডাকা হয়েছে আগামী ২৭ ডিসেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here