বিএসইসির উদ্যোগ আইসিবির পুনর্গঠন

0
256

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নানা অনিয়মে জর্জরিত ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কে ঠিক করার উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে প্রতিষ্ঠানটি ঠিক করার জন্য পরামর্শক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

পুঁজিবাজারে প্রত্যাশিত ভূমিকা রাখতে ব্যর্থ হওয়ায় এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় ও বিএসইসির মধ্যে আলোচনা হয়েছে। সেখানে আইসিবিকে পুনর্গঠনে পরামর্শক নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত হয়। সরকারের নির্দেশে বিএসইসিকে এ বিষয়ে উদ্যোগ নিতে বলা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে। তাদের সুপারিশ চূড়ান্তভাবে বাস্তবায়ন করবে অর্থ মন্ত্রণালয়।

বাজার সংশ্লিষ্টদের মতে, পুঁজিবাজারের খারাপ অবস্থায় সাপোর্ট দেওয়ার জন্য গঠন করা হয় আইসিবি। এখন উল্টো আইসিবিকেই প্রতিনিয়ত সাপোর্ট দিতে হচ্ছে। সম্প্রতি বিএসইসির পক্ষ থেকে আইসিবিকে পুনর্গঠনে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞতিতে পরামর্শক নিয়োগের বিষয়ে বলা হয়েছে, দেশের পুঁজিবাজারকে সহায়তা করাই ছিল আইসিবি গঠনের উদ্দেশ্য। কিন্তু ২০১৮-১৯ ও ২০১৯-২০ হিসাব বছরে প্রতিষ্ঠানটি ধারাবাহিক লোকসান দিয়েছে এবং মূলধন হারিয়েছে। উৎপাদন খাত ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণের অর্থ আদায় করতে না পারায় প্রতিষ্ঠানটির অবস্থা আরো শোচনীয় হয়ে পড়েছে।

এতে আরো বলা হয়েছে, আইসিবিকে ভর্তুকি দেয়া সঠিক হবে কিনা, এ মুহূর্তে সরকারকে এটি মূল্যায়ন করা প্রয়োজন। আর আইসিবির সার্বিক কার্যক্রম বিশ্লেষণ, এ পর্যন্ত প্রতিষ্ঠানটি ম্যান্ডেট অনুসারে যেসব কাজ করেছে সেগুলোর তালিকা তৈরি, বর্তমানে পুঁজিবাজারে আইসিবির ভূমিকা, প্রতিষ্ঠানটির আর্থিক ও অ-আর্থিক সম্পদের অবস্থা, এর সুশাসন, প্রাতিষ্ঠানিক ও আইনি কাঠামো, জনবল সক্ষমতার পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশে এ ধরনের প্রতিষ্ঠানগুলোর প্রায়োগিকতা বিশ্লেষণের মাধ্যমে সরকারের পক্ষে আইসিবিকে মূল্যায়ন করা সম্ভব বলে মনে করছে বিএসইসি।

আইসিবিকে তদারকির ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির ভূমিকা পর্যালোচনার পাশাপাশি বিদ্যমান অচলাবস্থা থেকে আইসিবিকে উত্তরণে সংশ্লিষ্ট সংস্থাগুলো কীভাবে সহায়তা করতে পারে, সেটি খুঁজে দেখবে পরামর্শক। আইসিবি ও এর সহযোগী প্রতিষ্ঠানগুলোর ধারাবাহিক দুরবস্থার কারণ অনুসন্ধানের পাশাপাশি উত্তরণের উপায় সম্পর্কে পরামর্শ দেবে।

আইসিবির পারফরম্যান্স উন্নতির জন্য করণীয় এবং দীর্ঘমেয়াদে পুঁজিবাজারকে সহায়তাসহ মার্কেট মেকার হিসেবে এর ভূমিকার বিষয়ে সুপারিশ করবে পরামর্শক প্রতিষ্ঠান। সর্বোপরি আইসিবিকে পুনর্গঠনের বিষয়ে সুপারিশের পাশাপাশি এ-সংক্রান্ত বিএসইসির কমিটির নির্দেশনা অনুসারে অন্য যেকোনো ইস্যুতে কাজ করবে পরামর্শক কমিটি।

পরামর্শক প্রতিষ্ঠান বিভিন্ন তথ্য পর্যালোচনার পাশাপাশি প্রধান স্টেকহোল্ডারদের সাক্ষাতকার নেবে। আইসিবি পুনর্গঠন সংক্রান্ত বিএসইসির কমিটির কাছে পরামর্শককে প্রেজেন্টেশনসহ দুটি অন্তর্বর্তীকালীন প্রতিবেদন জমা দিতে হবে।

কমিটির মতামত আমলে নেয়াসহ কার্য অনুসন্ধান করে চুক্তি স্বাক্ষরের ৪৫ দিনের মধ্যে পরামর্শককে চূড়ান্ত প্রতিবেদন জমা দিতে হবে। এ বছরের ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিএসইসির কাছে পরামর্শক হিসেবে আবেদন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here