বারাকা পতেঙ্গা পাওয়ারের বিডিং শুরু ১৫ ফেব্রুয়ারি

0
949

স্টাফ রিপোর্টার : বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার প্রক্রিয়ায় থাকা বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের নিলাম (Bidding) ১৫ ফেব্রুয়ারি (সোমবার) বিকেল ৫টায় নিলাম শুরু হবে। চলবে ১৮ ফেব্রুযারি পর্যন্ত।

নিলামের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের (Eligible Investors) কাছে তাদের জন্য নির্ধারিত কোটার শেয়ার বিক্রি করা হবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটের মাধ্যমে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

এছাড়া বিধি অনুসারে, নিলামের মাধ্যমে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণ করা হবে। আর ওই কাট-অফ মূল্যের চেয়ে ১০ শতাংশ কম দামে সাধারণ বিনিয়োকারীদের কাছে শেয়ার বিক্রি করবে কোম্পানিটি।

ডিএসইর ওয়েবসাইট থেকে নেয়া তথ্যচিত্র

এর আগে, গত ৫ জানুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫৫তম কমিশন সভায় বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডকে যোগ্য বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করার জন্য নিলামের অনুমতি দেয়া হয়। তার প্রেক্ষিতে নিলামের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

বারাকা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ২২৫ কোটি টাকা সংগ্রহ করবে। এই টাকা কোম্পানিটি তার সহযোগী প্রতিষ্ঠান কর্ণফুলি ও বারাকা পাওয়ারে বিনিয়োগ করবে। একই সাথে আংশিক দীর্ঘ মেয়াদী ঋণ পরিশোধ ও আইপিওর জন্য ব্যয় করবে।

ডিএসইর ওয়েবসাইট থেকে নেয়া তথ্যচিত্র

সমাপ্ত হিসাববছরের (৩০ জুন, ২০২০) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচিত বছরে বারাকা পতেঙ্গা পাওয়ারের শেয়ার প্রতি সমন্বিত আয় (Consolidated EPS) ছিল ৪ টাকা ৩৭ পয়সা। আর এককভাবে শেয়ার প্রতি আয় (Solo/Separate EPS) ছিল ১ টাকা ৮৪ পয়সা।

৩০ জুন, ২০২০ সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩ টাকা। আরএককভাবে এনএভিপিএস ছিল ২০ টাকা ৯৮ পয়সা।

উল্লেখ্য, বারাকা পতেঙ্গার ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here