বাংলাদেশ ব্যাংকের ৪টি নতুন রপ্তানি খাতে প্রণোদনা ঘোষণা

0
384

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংক চারটি নতুন রপ্তানি খাতে ৪ শতাংশ হারে নগদ প্রণোদনা ঘোষণা করেছে। কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ বুধবার এ বিষয়ে চারটি পৃথক পরিপত্র জারি করেছে।

পরিপত্রে বলা হয়েছে, স্থানীয়ভাবে উৎপাদিত চা, বাইসাইকেল ও এর যন্ত্রাংশ, এমএস স্টিল পণ্য এবং সিমেন্ট শিট চলতি অর্থবছরে ৪ শতাংশ হারে নগদ প্রণোদনা পাবে। এছাড়াও, বিশেষায়িত অঞ্চল (বেজা, বেপজা, হাই-টেক পার্ক কর্তৃপক্ষ) থেকে পণ্য রপ্তানির ক্ষেত্রে ১ শতাংশ হারে নগদ প্রণোদনার আরেকটি পরিপত্র জারি করা হয়েছে।

এই ঘোষণার মাধ্যমে, এ বছর নগদ প্রণোদনাযোগ্য পণ্য ও শিল্পের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩টিতে। রপ্তানির ক্ষেত্রে নগদ প্রণোদনার যোগ্য হতে হলে, সমস্ত পণ্যে কমপক্ষে ৩০ শতাংশ ‘লোকাল ভ্যালু অ্যাডিশন’ থাকতে হবে।

পরিপত্রে বলা হয়েছে, নতুন চারটি শিল্পের জন্য শুল্ক হ্রাস বা শুল্ক বন্ড সুবিধা প্রযোজ্য হবে না। নগদ প্রণোদনা দেওয়ার ক্ষেত্রে বিশ্ব বাণিজ্য সংস্থার পরিচালনা ব্যয় নীতি, পণ্যের মান উন্নয়ন ও পরিবহন খরচের নিয়ম প্রযোজ্য হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দেশের রপ্তানি ক্ষেত্রকে আরও বৈচিত্র্যময় করে তুলতে নতুন এই চারটি খাতে নগদ সহায়তার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ ২০২১-২২ অর্থবছরের জন্য রপ্তানি খাতে এই নগদ সহায়তা সংক্রান্ত নির্দেশনা জারি করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here