ফের উড়তে পারবে কি ইউনাইটেড এয়ার

1
1992

শাহীনুর ইসলাম : ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের পরিত্যক্ত ১১টি বিমান ২০১৬ সালের মার্চ মাসের পরে আর উড্ডয়ন করানো সম্ভব হয়নি। ব্যবস্থাপনা বিলের অভাবে প্রায় ৫ বছর ধরে এসব বিমানের উড্ডয়ন বন্ধ রয়েছে।

তবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাখা বিমানগুলো  ফের উড্ডয়ন করতে চায় ইউনাইটেড এয়ার কর্তৃপক্ষ। তার আগে চলতি বছরের ২০ সেপ্টেম্বর শাহজালাল বিমানবন্দরে পরিত্যক্ত ৯টি উড়োজাহাজ পরিদর্শন করে এয়ারলাইনস কর্তৃপক্ষ।

অক্টোবর মাসে শর্তসাপেক্ষে বিমান বন্দরের অফিস কার্যালয়ে প্রবেশের অনুমতি পায়। ২০১৬ সালের পর প্রথম কার্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন করেন তারা। কার্যালয়ে প্রবেশাধিকার মিললেও এয়ারলাইনসটি আবারও পাখা মেলতে পারবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে।

অবশ্য প্রবেশাধিকার মেলায় প্রাথমিকভাবে কার্যালয়ে থাকা বিমানের গুরুত্বপূর্ণ নথি এবং উড়োজাহাজের টেকনিক্যাল লগ বুকগুলো পর্যবেক্ষণের সুযোগ পাবে এয়ার কর্তৃপক্ষ।

ইতোমধ্যে বিমানগুলোর উপযোগিতা নির্ণয় বা সক্ষমতা যাচাই করতে চলতি সপ্তাহে ‘ইন্সপেকশন’ শুরু হচ্ছে। গত সপ্তাহে বিমান ইন্সপেকশনের আবেদন করা হলে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অনুমোদন মেলেনি। তবে সোমবার (১ নভেম্বর’২১) অনুমোদন মিলতে পারে বলে প্রত্যাশা করেন ইউনাইটেড এয়ারের শীর্ষ এক কর্মকর্তা।

নাম প্রকাশ না করার অনুরোধে তিনি বলেন, চলতি সপ্তাহে ‘ইন্সপেকশন’ শুরু হবে। তারপরে আমরা বলতে পারব, এগুলোকে কোন কাজে ব্যবহার করা হবে। এরপরে ‘সিচেক’ করতে হলেও বেবিচকের অনুমোদন সাপেক্ষে করতে হবে। তাছাড়া দেশে এখনো কোন বিমানের ‘সিচেক’ হয় না। তবে দুটি এটিআর বিমানকে কার্গো হিসেবে ব্যবহার করা যেতে পারে জানান তিনি।

ইউনাইটেড এয়ারের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এটিএম নজরুল ইসলাম ‘কার্যালয়ে প্রবেশ করতে পারাকে বড় অগ্রগতি’ হিসেবে দেখলেও এখনো তিনি বিমান ব্যবস্থাপনার টাকার যোগান দিতে পারেননি। তবে মন্দাভাব কাটিয়ে উঠতে তিনি ২০১৫ সালে এজিএমে পাশ হওয়া ৬২৪ কোটি টাকাকে নতুন করে মুলধন সংগ্রহে মূলধন হিসেবে দেখছেন।

এরমধ্যে দুটি বিমান সংযোজন ও পুরনো বিমান রক্ষণাবেক্ষণে প্রাইভেট প্লেসমেন্টে শেয়ার বিক্রি করে ৪০০ কোটি ৮০ লাখ টাকা সংরক্ষণ করে রাখেন সাবেক ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী।

বন্ড ইস্যুর মাধ্যমে ২২৪ কোটি টাকা মূলধন সংগ্রহের অনুমোদনকে গুরুত্ব দেবেন এটিএম নজরুল ইসলাম। তবে বন্ডের ২২৪ কোটি টাকা টাকা উত্তোলন করা হয়তো আর সম্ভব হবে না বলে জানায় ইস্যু ব্যবস্থাপক কোম্পানি আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

তারা জানিয়েছে, মুনাফা নেই এমন কোম্পানিতে বিনিয়োগ করতে কোন ব্যাংক উৎসাহী নয়। যে কারণে বন্ডের ২২৪ কোটি টাকা উত্তোলন অনিশ্চিত।

যে ব্যবস্থা বিলের অভাবে ২০১৬ সাল থেকে ১১টি বিমানের উড্ডয়ন বন্ধ সিই বিনিয়োগের দিকে এখনো নজর নেই।  নতুন করে ব্যবস্থা, অফিস ও অভিজ্ঞতা মিলে ফের উড্ডয়ন হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।

অন্যদিকে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) হিসাব অনুযায়ী, গত মার্চ পর্যন্ত ইউনাইটেড এয়ারের কাছে তাদের পাওনা টাকার পরিমাণ দাঁড়িয়েছে ২০৩ কোটি ৬ লাখ ৬৯ হাজার ৪৯৩ টাকা।

এ টাকা আদায়ে চলতি বছরের শুরুতে এয়ারলাইনসটির পরিত্যক্ত উড়োজাহাজগুলো নিলামের উদ্যোগ নেয় বেবিচক। অবশ্য পরে প্রতিষ্ঠানটির নতুন পরিচালনা পর্ষদের অনুরোধে সে সিদ্ধান্ত থেকে সরে আসে সংস্থাটি।

1 COMMENT

  1. Sharebazare china biniyog Korar jonno ekti Noton index Korbe,eta Kobe korbe news Koren.

    Dse mobile app a 20 din na dhokle password cancel hoye jai,abar noton password nite hoi,eta ekta jamela,password jate shobshomoi active thake,news koren.

    Apnader market twits ei segment ta chalo koren,eta bondho keno korlen,eta theke index forecast pawa jai.

    Strategic investor ra market er unnoyon a ki kaj kortese news koren.

    India te 1992 theke short sell ase,kinto dse te ekhono onomodon dei nai,down market a against the trend trade kora lage eta khob risky,short sell er onomodon jate taratari dei news koren.

    Short sell bangladesh gajet a kobe prokash korbe news koren,ajke to 2.5 year holo.down market a short sell chara bebsha kora jai na,eta jate taratari dei,news koren.komishon eto slow kaj korle bazar agabe kivabe.

    Digital booth ei jinish ta ki,brokarage house er sathe eiter parthokko ki,news koren.

    Short sell bangladesh gajet a kobe prokash korbe news koren,ajke to 2.5 year holo.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here