ফিনল্যান্ডের ওয়ার্টসিলার সঙ্গে সামিট পাওয়ারের সেবা চুক্তি

0
158
সামিট পাওয়ারের ২২তম বার্ষিক সাধারণ সভায় রোববার উপস্থিত ছিলেন কোম্পানির চেয়ারম্যান আজিজ খানসহ অনেকে।

স্টাফ রিপোর্টার : বিদ্যুৎকেন্দ্রের রক্ষণাবেক্ষণে ফিনল্যান্ডের ওয়ার্টসিলাকে বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি খাতে উৎপাদন ক্ষমতা সাপেক্ষে সামিট পাওয়ার সেবা চুক্তি করেছে বলে জানান কোম্পানির চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান। সামিট পাওয়ারের ২২ তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) রোববার এ কথা বলেন চেয়ারম্যান।

আজিজ খান বলেন, এই বছর সামিটের বিদ্যুৎ কেন্দ্রের সর্বোত্তম রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার জন্য ফিনল্যান্ডের প্রযুক্তি-প্রতিষ্ঠান ওয়ার্টসিলাকে সেবা চুক্তি প্রদান করা হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি খাতে উৎপাদন ক্ষমতা সাপেক্ষে এযাবৎকালের সর্ববৃহৎ সেবা চুক্তি (মেগাওয়াট উৎপাদনের দিক থেকে) প্রদান করা হয়েছে।

কোম্পানির চেয়ারম্যান আজিজ খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মো. লতিফ খান, পরিচালক আঞ্জুমান আজিজ খান, জাফর উম্মিদ খান, ফয়সাল করিম খান, আজিজা আজিজ খান, সৈয়দ ফজলুল হক, হেলাল উদ্দিন আহমেদ, আরিফ আল ইসলাম। এবং আরও উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক লে.জ. (অব) প্রকৌশলী আবদুল ওয়াদুদ। স্বতন্ত্র পরিচালকদের মধ্যে ফারুক আহমেদ সিদ্দীকী, মুস্তুফিজুর রহমান খানসহ কোম্পানির কর্মকর্তা ও শেয়ারহোল্ডাররা উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, এইস এলাইয়েন্স পাওয়ার লিমিটেডের প্রকল্প অর্থায়নের জন্য আমরা অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যুর মাধ্যমে ৮০ কোটি ৫০ লাখ টাকা সমমূল্যের মূলধন সংগ্রহ করেছি। এবং ইডকল (আইডিসিওএল), আইসিডি, ওএফআইডি থেকে ৬ কোটি ৮৬ লাখ মার্কিন ডলার দীর্ঘমেয়াদী ঋণ উত্তোলন করেছি।

এছাড়া এই বৈদেশিক ঋণের লন্ডন আন্তব্যাংক সুদ হারের (লাইবর) তারতম্য থেকে কোম্পানিকে সুরক্ষিত করার জন্য সুদহার সোয়াপ (আইআরএস) সম্পাদন করেছি। কোম্পানির জবাবদিহিতা এবং কাজের অধিকতর স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে এন্টাপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) বাস্তবায়িত করেছি।

এজিএমে ৎশেয়াহোল্ডাররা লভ্যাংশ অনুমোদনসহ মোট ৫টি এজন্ডা অনুমোদন করেন। আলোচ্য সময়ে (২০১৮-১৯) কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here