ফরচুন সুর বাড়ল আয় ও লভ্যাংশ

0
74

স্টাফ রিপোর্টার : করোনার বছরে আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ আয় করে লভ্যাংশ বাড়াল চামড়া খাতের তালিকাভুক্ত কোম্পানি ফরচুন সুজ। গত এক বছরে সর্বনিম্ন দামের তুলনায় প্রায় ছয় গুণ দামে অবস্থান করা কোম্পানিটি এবার শেয়ারপ্রতি এক টাকা নগদ ও প্রতি ২০টি শেয়ারে একটি বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সব মিলিয়ে লভ্যাংশ ১৫ শতাংশ দেয়ার ঘোষণা দিয়েছে।

এ সম্পর্কে ফরচুন সুজের কোম্পানি সচিব রিয়াজ উদ্দিন ভুঁইয়া জানান, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত তাদের কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ৫৯ পয়সা।

আগের বছর এই আয় ছিল ৮০ পয়সা। ওই বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের শেয়ারপ্রতি ৫০ পয়সা ও প্রতি ২০টি শেয়ারে একটি বোনাস শেয়ার দিয়েছিল। কোম্পানিটির আয়ের পাশাপাশি সম্পদমূল্যও বেড়েছে। গত ৩০ ‍জুন শেষে শেয়ারপ্রতি ১৪ টাকা ২৪ পয়সা সম্পদমূল্য হয়েছে। আগের বছর শেয়ারপ্রতি সম্পদমূল্য ছিল ১৩ টাকা ৬৩ পয়সা।

যারা এই লভ্যাংশ নিতে চান, তাদেরকে আগামী ৪ নভেম্বর শেয়ার ধরে রাখতে হবে। অর্থাৎ, সেদিন হবে রেকর্ড ডেট। আগামী ৯ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা বা এজিএমে এই লভ্যাংশ চূড়ান্ত হবে।

গত এক বছর পুঁজিবাজারে যেসব কোম্পানির শেয়ার দর সবচেয়ে বেশি বেড়েছে তার একটি এই ফরচুন সুজ। এই সময়ে ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের সর্বনিম্ন মূল্য ছিল ১৫ টাকা ৯০ পয়সা। আর সর্বোচ্চ মূল্য ছিল ৯২ টাকা ৫০ পয়সা।

লভ্যাংশ ঘোষণার দিন শেয়ার দর ছিল ৯১ টাকা ৮০ পয়সা।

এই উল্লম্ফনের সিংহভাগ হয়েছে গত জুন থেকে। ১ জুন শেয়ারপ্রতি দাম ছিল ২১ টাকা ৬০ পয়সা। চার মাসেই সেখান থেকে সাড়ে চার গুণ হয়েছে শেয়ার দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here