প্রশিক্ষণে ‘বিনিয়োগ নিরাপত্তা ও মুনাফা গ্রহণের দিক নির্দেশনা মেলে’

0
316
প্রশিক্ষকসহ অংশগ্রহণকারী শিক্ষার্থীরা

সিনিয়র রিপোর্টার : বিনিয়োগ করে আয়ের প্রত্যাশা করছেন বেশি -এমন বিনিয়োগকারীর সংখ্যাই অনেক। অন্যের কথায় বিনিয়োগ করে এখন তারা চিন্তিত। তাই এমন বিনিয়োগকারীর বিনিয়োগ নিরাপত্তা, মুনাফা গ্রহণের দিক নির্দেশনা এবং সুস্থ্য পুঁজিবাজার গঠনে বিভিন্ন ধরণের কর্মশালার আয়োজন করছে স্টক বাংলাদেশ কর্তৃপক্ষ।

এরই ধারাবাহিকতায় গত শুক্র ও শনিবার, ২৫ ও ২৬ সেপ্টেম্বর স্টক বাংলাদেশ ৭৬তম ‘বেসিক টেকনিক্যাল অ্যানালাইসিস  কোর্স’ কর্মশালা সম্পন্ন করেছে। করোনাকালে সামাজিক দূরত্ত্ব মেনে ঢাকার কারওয়ান বাজারে দীর্ঘদিন পরে এ কর্মশালা সম্পন্ন করে স্টক বাংলাদেশ।

কর্মশালায় অংশ নেয়া অনেকে মত প্রকাশ করেন- তারা লাভের আশায় না বুঝেই বিনিয়োগ করেছেন। যে কারণে সাধারণ বিনিয়োগকারী হিসেবে তারা ক্ষতিগ্রস্ত হন। বিনিয়োগের আগে অবশ্যই সে সম্পর্কে শিক্ষা বা অভিজ্ঞতা থাকা দরকার। তাই বিনিয়োগের আগে এই প্রশিক্ষণ সচেতন সব মানুষের জন্য বাধ্যতামূলক হওয়া প্রয়োজন।

প্রশিক্ষকসহ অংশগ্রহণকারী শিক্ষার্থীরা

কর্মশালায় বিনিয়োগকারীর বিনিয়োগ নিরাপত্তা, সময় নির্ধারণ এবং মুনাফা গ্রহণের দিক নির্দেশনা মেলে। এই প্রশিক্ষণ নিয়ে  বিনিয়োগ করলে মুনাফা করতে না পারলেও তার বিনিয়োগ সুরক্ষিত থাকবে বলে মতামত দেন তারা।

দুদিনের কর্মশালায় দেশের শীর্ষ অনেক প্রতিষ্ঠানের কর্তা এবং ব্যাক্তি উদ্যোগে অনেক বিনিয়োগকারী অংশগ্রহণ করেন। প্রশিক্ষক ছিলেন স্টক বাংলাদেশের ইন্সট্রাক্টর মুকুল হোসেন ও আবদুল হাদীসহ প্রমুখ।

শ্রেণিকক্ষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের একাংশ

কোর্স শেষে সকল প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়। তবে নতুন করে আরো একটি কর্মশালার আয়োজন করতে যাচ্ছে স্টক বাংলাদেশ কর্তৃপক্ষ।

স্টক বাংলাদেশের অন্যান্য প্রশিক্ষণগুলো হলো-

Basic Technical Analysis of Stock Market

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here