’পুঁজিবাজার নিয়ে উস্কানি না দেওয়াই উচিত‘

0
154

স্টাফ রিপোর্টার : মঙ্গলবার (০৫ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে ‘পুঁজিবাজারের উন্নয়নে বিনিয়োগ শিক্ষার গুরুত্ব’ শীর্ষক আলোচনা সম্পন্ন হয়েছে। অনলাইন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাংলাদেশের পুঁজিবাজার খুবই সংবেদনশীল, স্পর্শকাতর। এখানে উস্কানি না দেওয়াই উচিত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প উপদেষ্টা সালমান এফ রহমান এমপি। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকারস অ্যাসোসিয়েশন এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজিএফ) এ অনুষ্ঠানের আয়োজন করে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমাদের পুঁজিবাজারে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিও মাঝেমধ্যে বাজারকে নিয়ে এমন মন্তব্য করে বসেন, যা বাজারের অনেক ক্ষতি বয়ে আনে। উনারা তখন সাধারণ বিনিয়োগকারী এবং মার্চেন্টদের মাঝে পার্থক্য ভুলে যান। এটা বাজারের জন্য খুবই খারাপ।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের বিনিয়োগ শিক্ষা প্রয়োজন। এ জন্য বিনিয়োগ শিক্ষা ইনস্টিটিউটে গিয়ে জ্ঞান অর্জন করতে হবে। করোনার সময়ও ইনস্টিটিউট অনলাইনে এবং অফ লাইনে বিভিন্ন ট্রেনিং দিয়েছে।

আমাদের এসব ট্রেনিং নিয়ে নিজেদেরকে বিনিয়োগ করার উপযোগী করে তুলতে হবে। আর বিনিয়োগ শিক্ষার মাধ্যমে আমাদের পুঁজিবাজার সম্পর্কে ভুল ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। এই বাজারে অনেক কিছু জানার আছে, বুঝার আছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- আইডিএলসি ইনভেস্টমেন্টের সিইও মনিরুজ্জামান এফসিএ, ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশনের সভাপতি শরিফ আনোয়ার হোসাইন, সিএমজিএফ’র সভাপতি হাসান ইমাম রুবেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমবিএস সভাপতি ছায়েদুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here