পুঁজিবাজারে বিনিয়োগ তথ্য প্রতিমাসে জানাতে হবে বাংলাদেশ ব্যাংককে

0
135

স্টাফ রিপোর্টার : দেশের তফসিলি ব্যাংকগুলোকে প্রতিমাসে পুঁজিবাজারে বিনিয়োগে গঠিত বিশেষ তহবিলের সর্বশেষ তথ্য জমা দিতে হবে বাংলাদেশ ব্যাংকে। প্রতি মাসের ৫ তারিখের মধ্যে আগের মাসের প্রতিবেদন পাঠাতে হবে।

বুধবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এতদিন ত্রৈমাসিক ভিত্তিতে এই রিপোর্ট দেওয়ার নিয়ম ছিল। প্রতি তিন মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে এই রিপোর্ট জমা দিতে হতো।

পুঁজিবাজারে তারল্য প্রবাহ বাড়িয়ে স্থিতিশীলতায় ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক দেশের প্রত্যেক তফসিলি ব্যাংককে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের নির্দেশ দেয়। এ তহবিলের জন্য রেপো সুবিধায় ৫ শতাংশ সুদে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে তহবিল নিতে পারছে।

তহবিলের অর্থ ব্যাংকগুলো সরাসরি পুঁজিবাজারে বিনিয়োগ করতে এবং ব্যাংক তার সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায়রত ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককে ঋণ দিতে পারবে। এর বাইরে পুঁজিবাজারে বিনিয়োগের শর্তে অন্য ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককেও ঋণ দেওয়ার সুযোগ আছে।

ব্যাংকগুলো বিশেষ তহবিলের অর্থ কীভাবে বিনিয়োগ করবে সে বিষয়ে একটি গাইডলাইন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here