পায়রা বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের উৎপাদন জুনে শুরুর আভাস

0
85

সিনিয়র রিপোর্টার : পটুয়াখালীর কলাপাড়ায় কয়লাভিত্তিক পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করেছে। এর মধ্য দিয়ে দেশের অন্যতম বড় এ বিদ্যুৎকেন্দ্র বাণিজ্যিকভাবে উৎপাদনে এল। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় এ প্লান্ট থেকে জাতীয় গ্রিডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হয়েছে। খাতসংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী মাসে দ্বিতীয় ইউনিটও উৎপাদনে আসতে পারে।

বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের বিসিপিসিএলর উপবিভাগীয় প্রকৌশলী মো. পিঞ্জুর রহমান জানান, উৎপাদনে যাওয়ার আগে সফলভাবে সব পরীক্ষা-নিরীক্ষা করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়েছে।

বিদ্যুৎকেন্দ্রের সূত্রে জানা যায়, নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড এবং চীনের ন্যাশনাল মেশিনারি পোর্ট অ্যান্ড ইম্পোর্ট কোম্পানি সিএমসি যৌথ মালিকানায় পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা বিদ্যুৎকেন্দ্র এলাকায় দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। প্রতিটি কেন্দ্রে ৬৬০ মেগাওয়াট করে উৎপাদনক্ষমতা রয়েছে। যার একটি উৎপাদন শুরু করল। সব মিলিয়ে দেশের সবচেয়ে বড় কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র থেকে ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উত্পন্ন হবে।

সংশ্লিষ্টরা বলছেন, আগামী মাসে দ্বিতীয় ইউনিটও উৎপাদনে আসার কথা রয়েছে। এই কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ প্রথমে যাবে গোপালগঞ্জে। তারপর সেখান থেকে দেশের অন্যান্য জেলায় বিদ্যুৎ সরবরাহ করা হবে। আলট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তিতে নির্মাণ করা হয়েছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। গত ১৩ জানুয়ারি পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের এই প্রথম ইউনিটে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছিল।

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের বিসিপিসিএলের উপবিভাগীয় প্রকৌশলী মো. পিঞ্জুর রহমান আরো জানান, করোনাভাইরাসের মধ্যে এটি অনেক বড় একটি সুখবর। নির্ধারিত সময়ের মধ্যেই আমরা প্রতিশ্রুতি অনুযায়ী কাজ শেষ করতে পেরেছি। এতেই প্রমাণিত হয় উন্নয়নের গতিধারা থেমে নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here