পদ হারালেন ও জরিমানা দেবেন ৩ পরিচালক ১৪ কোটি টাকা

0
1318

সিনিয়র রিপোর্টার : সিঅ্যান্ডএ টেক্সটাইল লিমিটেডের পরিচালকরা বিনিয়োগকারীদের না জানিয়ে শেয়ার বেশি দামে বিক্রি করে কোটি কোটি টাকা মুনাফা করায় কোম্পানির ৩ পরিচালককে ১৪ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাদের নিয়মিত কমিশন সভায় এই জরিমানা সিদ্ধান্ত নিয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, বস্ত্র খাতের এ কোম্পানির ৩ পরিচালক কোম্পানির খারাপ অবস্থা আগে থেকেই জানতেন। তারা জানতেন যে কোম্পানির কার্যক্রম বন্ধ হয়ে যাবে। সে তথ্য তারা গোপন করে বিনিয়োগকারীদের বুঝতে না দিয়ে তাদের শেয়ার সাধারণ বিনিয়োগাকারীদের কাছে বিক্রি করে দেন।

এই বিক্রি ঘোষণা দিয়ে করার কথা থাকলেও সেই আইন ভেঙেছেন তারা। এই পরিচালকরা শেয়ার বিক্রি করে দেওয়ার পরপরই ঘোষণা দিয়ে কোম্পানির কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

কোম্পানিটির কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় শেয়ারের দাম কমে যায়। ১২ টাকার শেয়ার নেমে আসে ২ টাকায়, ফলে মূলধন হারায় অনেক বিনিয়োগকারী। বিএসইসি বলছে, এভাবে তারা পরিকল্পিতভাবে সাধারণ বিনিয়োগকারীদের ঠকিয়ে নিজেরা লাভবান হন।

সিঅ্যান্ডএ টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক রোখসানা মোর্শেদকে ৮ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

তিনি ৭৯ লাখ ৪ হাজার শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বেশি দামে বিক্রি করে ৬ কোটি ৯৮ লাখ টাকা মুনাফা করেছেন বলে বিএসইসির তদন্তে বেরিয়ে আসে।

শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে রোখসানা মোর্শেদ আর কোনো তালিকাভুক্ত কোম্পানির পরিচালক হিসেবে থাকতে পারবেন না।

সিঅ্যান্ডএ টেক্সটাইলের আরেক পরিচালক শারমিন আক্তার লাভলিকে ৪ কোটি টাকা জরিমানা করেছে বিএসইসি।

তিনি ৩০ লাখ ৩২ হাজার ৪০টি শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বেশি দামে বিক্রি করে ৩ কোটি ৬১ লাখ টাকা মুনাফা করেন। তিনিও আর কোনো তালিকাভুক্ত কোম্পানির পরিচালক হিসেবে থাকতে পারবেন না।

আরেক পরিচালক বাংলাদেশ সুজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ কোটি টাকা জরিমানা করে বিএসইসি।

২০১৫ সালে ১৬ টাকায় লেনদেন হচ্ছিল সিঅ্যান্ডএ টেক্সটাইলের শেয়ার। ২০১৬ সালের শেষের দিকে নেমে আসে ৭ টাকায়। তারপর বিনিয়োগকারীদের ঠকানোর জন্য দাম ১৩ টাকায় ওঠানো হয় এই শেয়ারের দাম। তখন শেয়ার বিক্রি করে ২০১৭ সালের জুনে বন্ধ করে দেওয়া হয় কোম্পানির কার্যক্রম।

পুঁজিবাজারে ২০১৫ সালে তালিকাভুক্ত হয় সিঅ্যান্ডএ টেক্সটাইল।

সিঅ্যান্ডএ টেক্সটাইল বর্তমানে লেনদেন হয় ‘জেড’ ক্যাটাগরিতে। কোম্পানিটির শেয়ার লেনদেন হচ্ছে ১ টাকা ৭০ পয়সায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here