নো ডিভিডেন্ড : রবির ওপর অসন্তুষ্ট বিএসইসি

0
1215

স্টাফ রিপোর্টার : দেশের দ্বিতীয় বৃহৎ মোবাইল অপারেটর রবি আজিয়াটা বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর আগে, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাব বছরে মুনাফা সত্ত্বেও সোমবার (১৫ ফেব্রুয়ারি) কোম্পানিটির পর্ষদ ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। অথচ কোম্পানিটির ওই বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে শূন্য দশমিক ৩৩ টাকা। এমন সিদ্ধান্ত মেনে নিতে পারছে না কমিশন। তাই রবির শীর্ষ কর্মকর্তাদর বিনিয়োগকারীদের জন্য বিকল্প ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে বিএসইসি।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে রবি আজিয়াটার শীর্ষ কর্মকর্তাদের তলব করে বিএসইসি। তলব করা শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক আলাপকালে অসন্তোষ প্রকাশ করে কমিশন।

এ বৈঠকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, আব্দুল হালিম, নির্বাহী পরিচালক সাইফুর রহমান এবং নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন। আর রবি আজিয়াটার পক্ষে চিফ করপোরেট ও নিয়ন্ত্রক কর্মকর্তা মোহাম্মদ শাহেদুল আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিএসইসি জানায়, মুনাফা সত্ত্বেও রবি আজিয়াটার ‘নো ডিভিডেন্ড’র সিদ্ধান্ত শেয়ারবাজারের পরিপন্থী বলে মনে করছে কমিশন। অন্তত সাধারণ বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করতে পারত বলে মন্তব্য করে কমিশন।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘লভ্যাংশ না দেওয়ার কারণে রবির কর্মকর্তাদের আজ (মঙ্গলবার) তলব করা হলে কোম্পানির কর্মকর্তাদের প্রতি খুবই অসন্তোষ প্রকাশ করেছে কমিশন। সেই সঙ্গে এর বিকল্প হিসেবে কিছু করার জন্য তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। যা কোম্পানি কর্তৃপক্ষ ইতিবাচকভাবে ভেবে দেখার আশ্বাস দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here