নতুন মুদ্রানীতি পুঁজিবাজার বান্ধব : ডিএসই

0
613

স্টাফ রিপোর্টার : চলতি অর্থবছরের (২০২০-২১) জন্য ঘোষিত নতুন মুদ্রানীতি পুঁজিবাজার সহায়ক উল্লেখ করে স্বাগত জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। করোনা মহামারিকালে নতুন মুদ্রানীতিতে পুঁজিবাজারসহ দেশের অর্থনীতি দ্রুত পুনরুদ্ধার হবে বলে মনে করছে ডিএসই।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের প্রকাশনা ও জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন মুদ্রানীতি পুঁজিবাজার সহায়ক।

মুদ্রানীতির মাধ্যমে পুঁজিবাজারের প্রতি বাংলাদেশ ব্যাংকের সমর্থন প্রকাশ পেয়েছে, যা বাজার সম্প্রসারণ ও গতিশীলতায় ভূমিকা রাখবে। এর আগে গত বুধবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ২০২০-২১ অর্থবছরের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করেন।

ডিএসইর প্রতিক্রিয়ায় বলা হয়েছে, ঘোষিত মুদ্রানীতিতে প্রথমবারের মতো পুঁজিবাজারকে বিশেষ গুরুত্বারোপ করে যুগোপযোগী ও বিনিয়োগবান্ধব নীতি নেয়া হয়েছে। ঘোষিত মুদ্রানীতিতে পুঁজিবাজারের প্রতি বাংলাদেশ ব্যাংকের সমর্থন পুঁজিবাজারের সম্প্রসারণ ও উন্নয়ন তথা সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

বিবৃতিতে বলা হয়, ডিএসইতে বৈশ্বিক পোর্টফোলিওর অংশীদারত্ব এবং বাণিজ্য ও আর্থিক অংশগ্রহণ বাড়ানোর কারণে বেশ কয়েক বছর ধরে বিশ্বব্যাপী ইক্যুইটি মার্কেট এবং ডিএসইর মধ্যে সুসংগত অবস্থান লক্ষ করা গেছে। কিন্তু বর্তমান করোনা মহামারিতে সে অবস্থান কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। এ পরিস্থিতিতে পুঁজিবাজারের তারল্য বাড়ানোর মাধ্যমে গতিশীল করার জন্য বাংলাদেশ ব্যাংক কিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here